ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১ আপডেট : ৪ ঘন্টা আগে
শিরোনাম

ভারতের কমিউনিস্ট পার্টির নেতা সীতারাম ইয়েচুরির জীবনাবসান

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৫৩

ভারতের কমিউনিস্ট পার্টির নেতা সীতারাম ইয়েচুরির জীবনাবসান
সীতারাম ইয়েচুরি। ছবি: সংগৃহীত

ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী)-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি মারা গেছেন। নয়াদিল্লির অল ইন্ডিয়ান ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসে (এআইআইএমএস) চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার তার মৃত্যু হয়।

ভারতের সংবাদ মাধ্যম এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে, ফুসফুসের সংক্রমণ এবং জ্বর নিয়ে ৭২ বছর বয়সী সীতারাম ইয়েচুরি গত ১৯ আগস্ট এআইআইএমএস হাসপাতালে ভর্তি হয়েছিলেন। বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল ৩ টা ৫ মিনিটে তিনি মারা যান।

এআইআইএমএস–এর চিকিৎসক অধ্যাপক রিমা দাদা এক বিবৃতিতে জানিয়েছেন, ইয়েচুরির পরিবার তার মরদেহ শিক্ষা ও গবেষণার জন্য এআইআইএমএস–এ দান করেছেন।

১৯৫২ সালে তামিল নাড়ুর চেন্নাইয়ে (তৎকালে মাদ্রাজ) এক তেলেগু ব্রাহ্মণ পরিবারে জন্ম নেন সীতারাম ইয়েচুরি। দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজ থেকে অর্থনীতিতে বিএ এবং জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ) থেকে এমএ ডিগ্রি অর্জন করেন তিনি।

ছাত্রজীবনেই বাম রাজনীতিতে জড়িয়ে পড়েন ইয়েচুরি। তিনবার জেএনইউ ছাত্র ইউনিয়নের সভাপতি নির্বাচিত হন। এরপর ১৯৭৫ সালে ভারতের কমিউনিস্ট পার্টির সদস্য হন তিনি।

২০১৫ সালের ১৯ এপ্রিল সিপিএমের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন সীতারাম। গত ৯ বছর ধরে সেই দায়িত্ব পালন করছিলেন তিনি। ২০০৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত তিনি রাজ্যসভার সদস্য ছিলেন।

তাঁর নেতৃত্বের সময়ে সিপিআই (এম) প্রথমবারের মতো গত বছর কংগ্রেসসহ অন্যান্য দলের সঙ্গে মিলে নির্বাচনপূর্ব জোট ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (ইন্ডিয়া) জোট গঠন করে।

তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করে লোকসভার বিরোধী দলীয় নেতা রাহুল গান্ধী বলেন, ‘সীতারাম ইয়েচুরিজি আমার বন্ধু ছিলেন। আমাদের দেশ সম্পর্কে তার উপলব্ধি ছিল গভীর। ভারতের ধারণার রক্ষক তিনি। আমরা দেশ ও রাজনীতি নিয়ে দীর্ঘ আলোচনা হত তার সঙ্গে, সে সুযোগ আমি আর পাব না। এই শোকের মুহূর্তে তার পরিবার, বন্ধু ও অনুসারীদের প্রতি আমার আন্তরিক সমবেদনা।’

ইয়েচুরির প্রয়াণে শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ‍্যোপাধ‍্যায়। নিজের এক্স হ‍্যান্ডেলে তিনি লিখেছেন, ‘সীতারাম ইয়েচুরির প্রয়াণের খবরে আমি শোকাহত। তার মৃত‍্যু জাতীয় রাজনীতির জন‍্য এক অপূরনীয় ক্ষতি। তার পরিবার, বন্ধুবান্ধব ও সহকর্মীদের প্রতি সমবেদনা জানাই।’

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত