ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

তসলিমা নাসরিনের ভারতে থাকা নিয়ে অনিশ্চয়তা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:১২  
আপডেট :
 ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৩৯

তসলিমা নাসরিনের ভারতে থাকা নিয়ে অনিশ্চয়তা
ছবি: সংগৃহীত

বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন ভারতে থাকা নিয়ে আশঙ্কায় ভুগছেন। তিনি জানিয়েছেন, ভারতে বসবাসের অনুমতির মেয়াদ গত জুলাই মাসে শেষ হয়ে গেছে। কিন্তু ভারত সরকার এখনো তা নবায়ন করেনি।

ইন্ডিয়া টুডের সহযোগী চ্যানেল আজতক বাংলাকে নাসরিন বলেন, আমি ভারতে থাকতে পছন্দ করি। কিন্তু প্রায় দেড় মাস হয়ে গেছে আমার রেসিডেন্স পারমিট এখনো নবায়ন করা হয়নি।

তসলিমা নাসরিন সুইডেনের নাগরিকত্ব নিয়ে ২০১১ সাল থেকে ভারতে বসবাস করছেন। তিনি জানান, ভারতে রেসিডেন্স পারমিট নবায়নের বিষয়ে সরকারী কর্মকর্তাদের কাছ থেকে কোনো উত্তরও পাচ্ছেন না।

তার ভাষ্য, ‘আমি জানি না, কার সঙ্গে কথা বলবো। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কে আমার সঙ্গে যোগাযোগ করবেন? আমি কারও সঙ্গে কথা বলি না। আমি অনলাইনে চেক করি। কিন্তু এখনো কোনো নিশ্চয়তা পাইনি, যা আগে কখনো ঘটেনি।

ভারতে বসবাসের অনুমতি নবায়ন করার পথে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি বাধা হয়ে দাঁড়িয়েছে কিনা, জানতে চাইলে তসলিমা তা অস্বীকার করেন। তিনি বলেন, বাংলাদেশ ও সেখানকার রাজনীতির সঙ্গে আমার কোনো সম্পর্ক নেই। আমি ইতিমধ্যে ভারতে বসবাস করছি। আমি এখানে একজন সুইডিশ নাগরিক হিসেবে থাকি। বাংলাদেশে বর্তমান টালমাটাল পরিস্থিতির আগেই আমার থাকার মেয়াদ ফুরিয়ে গেছে। ২০১৭ সালেও এমন সমস্যা হয়েছিল। কিন্তু সেই সময় সেটি প্রযুক্তিগত সমস্যাই ছিল।

ইন্ডিয়া টুডের বিশেষ প্রতিবেদনে বলা হয়েছে, ধর্মীয় মৌলবাদের কড়া সমালোচক নাসরিন এখন ভারতে বসবাসের অনুমতি নবায়ন করতে না পেরে ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত। তিনি বলেন, পারমিট না পেলে আমি নিশ্চিত মারা যাব! এখন কোথাও যাওয়ার মতো অবস্থা আমার নেই।

বাংলাদেশ জার্নাল/আরএইচ

  • সর্বশেষ
  • পঠিত