ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১ আপডেট : ৩৭ মিনিট আগে
শিরোনাম

‘অপ্রত্যাশিত’ পরিস্থিতির জন্য ভারতীয় সশস্ত্র বাহিনীকে প্রস্তত থাকার নির্দেশ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২৪, ২০:৪১  
আপডেট :
 ০৬ সেপ্টেম্বর ২০২৪, ২০:৫০

‘অপ্রত্যাশিত’ পরিস্থিতির জন্য ভারতীয় সশস্ত্র বাহিনীকে প্রস্তত থাকার নির্দেশ
রাজনাথ সিং। ছবি: সংগৃহীত

বাংলাদেশের বর্তমান পরিস্থিতির ওপর নজর রাখতে সশস্ত্র বাহিনীর কমান্ডারদের প্রতি আহ্বান জানিয়ে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ভবিষ্যতে ভারতের সামনে আসতে পারে এমন সমস্যাগুলোর পূর্বাভাস দিতে এবং অপ্রত্যাশিত ঘটনা মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে।

বৃহস্পিতবার (৫ সেপ্টেম্বর) লখনউতে যৌথ কমান্ডারদের সম্মেলনে বক্তব্য দেয়ার সময় রাজনাথ সিং এ আহ্বান জানান। জয়েন্ট কমান্ডার্স কনফারেন্সে দ্বিতীয় ও শেষ দিনে বক্তৃতা করেন তিনি। রাজনাথ তার বক্তব্যে তিনি যৌথ সামরিক দৃষ্টিভঙ্গির বিকাশ এবং কোনও যুদ্ধে জড়ালে দেশ যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে সেসবের জন্য প্রস্তুতি নেয়ার ওপর জোর দেন।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ জানিয়েছে, রাশিয়া-ইউক্রেন, ইসরায়েল-হামাস যুদ্ধ এবং বাংলাদেশের বর্তমান পরিস্থিতি বিশ্লেষণ করতে আহ্বান জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী। পাশাপাশি চীন সীমান্ত এবং প্রতিবেশী দেশগুলোর পরিস্থিতি বিবেচনায় রেখে সেসবের গভীর বিশ্লেষণের প্রয়োজনীয়তার ওপরেও জোর দেন রাজনাথ সিং। তিনি বলেন, যেসব ঘটনা আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়াচ্ছে সেসব বিশ্লেষণ করে মোকাবিলার প্রস্তুতি নিতে হবে।

তিনি আরও বলেন, সারা বিশ্বে অস্থিরতা বাড়লেও ভারতে শান্তি বিরাজ করছে। তবে যেকোনো সময় অশান্ত পরিবেশ সৃষ্টি হতে পারে, সে জন্য সতর্ক থাকতে হবে। আমাদের চারপাশে যা ঘটছে তা নজরে রাখতে হবে এবং ভবিষ্যতের পরিকল্পনা থাকতে হবে। ভারত একটি শান্তিপ্রিয় দেশ। তবে সশস্ত্র বাহিনীকে শান্তি রক্ষার্থে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে।

মহাকাশ ও ইলেকট্রনিক যুদ্ধে সক্ষমতা বিকাশের ওপরও জোর দেন রাজনাথ। তিনি সামরিক নেতৃত্বকে কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে সর্বশেষ প্রযুক্তিগত অগ্রগতির ব্যবহার বাড়ানোর দিকে মনোনিবেশের আহ্বানও জানান। তিনি বলেন, এই উপাদানগুলো সরাসরি কোনও সংঘাত বা যুদ্ধে অংশ নেয় না, তবে তাদের পরোক্ষ অংশগ্রহণ অনেকাংশেই যুদ্ধের গতিপথ নির্ধারণ করে।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত