ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

অবশেষে ফ্রান্সের প্রধানমন্ত্রী হলেন মিশেল বার্নিয়ে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৪২

অবশেষে ফ্রান্সের প্রধানমন্ত্রী হলেন মিশেল বার্নিয়ে
মিশেল বার্নিয়ে | সংগৃহীত ছবি

অবশেষে ফ্রান্সের প্রধানমন্ত্রী নিয়োগ করা হয়েছে। আগামী নির্বাচনের প্রায় দুই মাস পর স্থানীয় সময় বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) মিশেল বার্নিয়েকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

ডানপন্থি রিপাবলিকান (এলআর) দলের প্রবীণ সদস্য বার্নিয়ের রাজনৈতিক জীবন বেশ দীর্ঘ। ফ্রান্স ও ইইউ উভয় ক্ষেত্রেই বিভিন্ন সিনিয়র পদে দায়িত্ব পালন করেছেন তিনি।

প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ার পর বার্নিয়েকে এখন এমন একটি সরকার গঠন করতে হবে যে সরকারকে তিনটি প্রধান রাজনৈতিক ব্লকে বিভক্ত একটি পার্লামেন্টকে এগিয়ে নিতে হবে।

গত জুন ও জুলাইয়ে ফ্রান্সে আগাম জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে সরকার গঠনের জন্য কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ফলে রাজনৈতিকভাবে বড় তিনটি ভাগে ভাগ হয়ে পড়ে দেশটির পার্লামেন্ট। এখন এই বিভক্তি এড়িয়ে টেকসই একটি সরকার গঠনের চ্যালেঞ্জ হাতে নিতে হবে মিশেল বার্নিয়েকে।

১৯৫৮ সালে ফ্রান্সে নতুন প্রজাতন্ত্র ব্যবস্থা প্রতিষ্ঠার পর থেকে সবচেয়ে প্রবীণ প্রধানমন্ত্রী হচ্ছেন বার্নিয়ে। তিন বছর আগে তিনি ম্যাক্রোঁকে সরিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট পদে বসতে চেয়েছিলেন। দেশটিতে অভিবাসন সীমিত করা এবং নিয়ন্ত্রণে আনার কথা তুলেছিলেন তিনি। তবে সেবার নিজ দল থেকেই প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন পাননি।

ফ্রান্সের বর্তমান প্রধানমন্ত্রী গ্যাব্রিয়াল আতালের জায়গায় বসবেন মিশেল বার্নিয়ে। চলতি বছরের শুরুর দিকে আতালকে প্রধানমন্ত্রী পদে নিয়োগ দিয়েছিলেন মাখোঁ। গত জুলাই থেকে ফ্রান্সের তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি।

প্রধানমন্ত্রী বেছে নেয়ার ক্ষেত্রে প্রেসিডেন্ট ম্যাক্রোঁর পছন্দ ঘিরে এরই মধ্যে বামপন্থি রাজনৈতিক জোট নিউ পপুলার ফ্রন্ট (এনএফপি)-এ অসন্তোষ দেখা দিয়েছে। জুলাইয়ে অনুষ্ঠিত আগাম নির্বাচনে সবচেয়ে বেশি আসন পায় তারা।

জোটের নেতাদের অভিযোগ, নির্বাচনে এনএফপি সবচেয়ে ভালো করলেও ডানপন্থী একজনকে প্রধানমন্ত্রী করা হচ্ছে। এতে একটি ডানপন্থী সরকার গঠন হতে চলেছে।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত