ঢাকা, শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

পশ্চিম তীরে ইসরায়েলি বর্বরতার তীব্র নিন্দা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৯ আগস্ট ২০২৪, ১৬:৫২  
আপডেট :
 ২৯ আগস্ট ২০২৪, ১৬:৫৫

পশ্চিম তীরে ইসরায়েলি বর্বরতার তীব্র নিন্দা
জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস

জেনিন, তুলকারেম ও তুবাসের শরণার্থী শিবিরে তেল আবিবের হামলার তীব্র নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। অবিলম্বে হামলা বন্ধের দাবিও জানিয়েছেন তিনি। এছাড়াও, আহতদের চিকিৎসা নিশ্চিতের আহ্বান জাতিসংঘ মহাসচিবের। খবর জাতিসংঘের ওয়েবসাইটের।

নিরীহ ফিলিস্তিনিদের ওপর এমন আগ্রাসনকে বেআইনি আখ্যা দিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। আর এ অভিযানের মধ্য দিয়ে ইসরায়েল আন্তর্জাতিক আইন এবং মানবাধিকার লঙ্ঘন করছে বলে মন্তব্য করেছেন ইউরোপিয় ইউনিয়নের মানবিক সহায়তা বিষয়ক কমিশনার জনেজ লেনারসিক। তার অভিযোগ, ইসরায়েল গাজা যুদ্ধকে পশ্চিম তীর পর্যন্ত বিস্তৃত করতে চায়।

তুরস্ক ভিত্তিক গণমাধ্যম আনাদোলু এজেন্সি জানায়, পশ্চিম তীরের শহরগুলোতে ইসরায়েলের সামরিক অভিযানের নিন্দা করেছে মিসর ও জর্ডান। মিসরের পররাষ্ট্র মন্ত্রণালয় এই অভিযানকে ‘ফিলিস্তিনি ভূখণ্ডের অভ্যন্তরে সংঘর্ষের সম্প্রসারণ’ হিসেবে দেখছে।

ইসরায়েলের কথিত 'সন্ত্রাস বিরোধী অভিযান' বুধবার (২৮ আগস্ট) রাত থেকে শুরু হয়, যাতে অন্তত নয়জন মারা গেছেন বলে খবর পাওয়া গেছে। বিগত ২ দশকের মধ্যে সবচেয়ে বড় অভিযান চালানো হয়েছে পশ্চিম তীরে।

জেনিনসহ কয়েকটি শহরে এখন অভিযান চলছে। জেনিনের টেলিযোগাযোগ এবং ইন্টারনেট সেবা বন্ধ বলে জানিয়েছে ফিলিস্তিনি টেলিযোগাযোগ সংস্থা জাওয়াল।

উল্লেখ্য, ১৯৬৭ সালের যুদ্ধে পশ্চিম তীর দখল করে নেয় ইসরায়েল। গত বছরের শুরু থেকে পশ্চিম তীরে সহিংসতা ছড়িয়ে পড়ে। তবে গত বছরের ৭ অক্টোবর গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এটি আরও বেড়েছে।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত