ঢাকা, শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

মমতার পদত্যাগের দাবিতে বিক্ষোভ-সংঘর্ষে রণক্ষেত্র কলকাতা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ আগস্ট ২০২৪, ১৬:১৭  
আপডেট :
 ২৭ আগস্ট ২০২৪, ১৬:২৬

মমতার পদত্যাগের দাবিতে বিক্ষোভ-সংঘর্ষে রণক্ষেত্র কলকাতা
মমতার পদত্যাগের দাবিতে বিক্ষোভ-সংঘর্ষে রণক্ষেত্র কলকাতা

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগের এক দফা দাবিতে রাজ্য সচিবালয় (নবান্ন) ঘেরাও করেছে হাজার হাজার মানুষ। কলকাতার আর জি কর হাসপাতালে চিকিৎসক ধর্ষণ ও হত্যার বিচার দাবিতে এ কর্মসূচির ডাক দেয় শিক্ষার্থীদের অরাজনৈতিক সংগঠন পশ্চিমবঙ্গ ছাত্রসমাজ।

মঙ্গলবার (২৭ আগস্ট) স্থানীয় সময় সকালের দিকে পশ্চিমবঙ্গের রাজ্য সচিবালয় অভিমুখে “নবান্ন অভিযান” শুরু করে ছাত্রসমাজ। অভিযান ঠেকাতে ভোর থেকেই প্রস্তুত ছিল প্রায় ছয় হাজার পুলিশ, র‍্যাফ, ইএফআর ও নিরাপত্তা বাহিনী। বিক্ষোভকারীদের ওপর নজর রাখতে ড্রোনও ব্যবহার করা হয়।

নবান্ন হল রাজ্য সচিবালয়। এখান থেকেই পশ্চিমবঙ্গ সরকার কাজ করে। এটিতে মুখ্যমন্ত্রী এবং অন্যান্য শীর্ষ মন্ত্রী ও কর্মকর্তাদের অফিস রয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, কলকাতার রাস্তায় বিশৃঙ্খলপূর্ণ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবিতে শত শত মানুষ সচিবালয় অভিমুখে পদযাত্রা শুরু করেছেন। এ সময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাসের সেল ও জলকামান ব্যবহার করেছে দাঙ্গা পুলিশ। এরপর আইনশৃঙ্খলাবাহিনীকে লক্ষ্য করে পাল্টা ইট-পাথর নিক্ষেপ করতে শুরু করেন বিক্ষোভকারীরা।

আনন্দবাজার জানিয়েছে, বিক্ষোভকারীরা ব্যারিকেডের উপরে উঠে স্লোগান দিতে শুরু করেন। মিছিল এবং জমায়েত থেকেও স্লোগান দেওয়া হয়, “দাবি এক, দফা এক, মমতার পদত্যাগ”। এ সময় বিক্ষোভকারীদের কারও কারও হাতে জাতীয় পতাকা, আবার কারও হাতে কালো পোস্টারও দেখা গেছে।

হাওড়া সেতুতেও পুলিশের ব্যারিকেড ভাঙার চেষ্টা করেন বিক্ষোভকারীরা। ব্যারিকেডের একাংশ ভাঙতেই জলকামানের ব্যবহার করে পুলিশ। এ সময় কাঁদানে গ্যাস এবং লাঠিচার্জও করা হয়। এতে ছত্রভঙ্গ হয়ে যান বিক্ষোভকারীরা।

পশ্চিমবঙ্গের হাওড়া জেলার সাঁতরাগাছিতেও পুলিশের ব্যারিকেড ভেঙে এগোনোর চেষ্টা করেন বিক্ষোভকারীরা। এ সময় পুলিশকে লক্ষ্য করে ইটও ছোড়া হয়। পড়ে পাল্টা লাঠিচার্জ করে পুলিশ। এতে বিক্ষোভকারীরা ছত্রভঙ্গ হয়ে যান।

আনন্দবাজার জানিয়েছে, মুখ্যমন্ত্রী মমতা মুখোপাধ্যায় সকাল ১১টায় নবান্নে প্রবেশ করেছেন। বিক্ষোভ চলার সময় তিনি সেখানেই অবস্থান করছিলেন।

বিক্ষোভকারীদের উপর যদি পুলিশ কোনো নির্যাতন চালায় তাহলে কঠোর অবস্থানে যাবেন বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গের বিরোধী দলীয় বিজেপি নেতা শুভেন্দু অধিকারী। তিনি বলেছেন, শিক্ষার্থীদের সচিবালয় ঘেরাও আন্দোলনে তিনি পাশে থাকবেন। যদি পুলিশ বিক্ষোভকারীদের উপর শক্তি প্রয়োগ ও তাকে বাধা প্রদান করে তাহলে রাস্তা অবরোধ করবেন।

তিনি আরও বলেছেন, ইতিমধ্যে বহু জায়গা থেকে অত্যাচারের খবর আসছে। যদি এটি চলতে থাকে তাহলে কাল বুধবার পুরো পশ্চিমব্ঙ্গকে স্তব্ধ করে দেওয়া হবে।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত