ঢাকা, শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

ফারাক্কা বাঁধের গেট খোলা প্রসঙ্গে যা বলল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৬ আগস্ট ২০২৪, ২২:৪১  
আপডেট :
 ২৬ আগস্ট ২০২৪, ২২:৫৩

ফারাক্কা বাঁধের গেট খোলা প্রসঙ্গে যা বলল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়
ফারাক্কা ব্যারেজ। ফাইল ছবি

ভারতের বিহারের গঙ্গায় পানির স্তর অস্বাভাবিক বেড়ে যাওয়ায় পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার ফারাক্কা ব্যারেজের ১০৯টি গেট খুলে দিয়েছে ভারত। এবার এ বিষয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় ব্যাখ্যা দিল।

ফারাক্কা বাঁধ সম্পর্কে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে একটি ব্রিফিং প্রকাশ করা হয়েছে। এতে মন্ত্রণালয়ের মুখপাত্র শ্রী রণধীর জয়সওয়াল বলেন, আমরা গণমাধ্যমে ফারাক্কা ব্যারেজ গেট খুলে দেয়ার খবর দেখেছি, যার ফলে নদীর স্বাভাবিক গতিপথে ১১ লাখ কিউসেকেরও বেশি পানি গঙ্গা/পদ্মা নদীতে প্রবাহিত হবে। এটি একটি স্বাভাবিক ব্যাপার। যা উজানে ভারি বৃষ্টিপাত থেকে বর্ধিত প্রবাহের কারণে ঘটে থাকে।

এতে আরও বলা হয়েছে, বুঝতে হবে, ফারাক্কা একটি ‘ব্যারেজ’ কেবল, ‘ড্যাম‘ নয়। পানির স্তর উপরে উঠে গেলে এটি প্রবাহিত হতে থাকে। ফারাক্কা খালে ৪০ হাজার কিউসেক পানি সরানোর জন্য এটি নিছক একটি কাঠামো, যা প্রধান গঙ্গা/পদ্মা নদীর ওপরের গেটগুলোর একটি সিস্টেম ব্যবহার করে সাবধানতার সঙ্গে করা হয়।

ব্রিফিংয়ে আরও জানানো হয়, প্রটোকল অনুযায়ী নিয়মিত ও সময়মতো যৌথ নদী কমিশনের সংশ্লিষ্ট বাংলাদেশের কর্মকর্তাদের সঙ্গে বাঁধ খুলে দেয়ার তথ্য প্রদান করা হয়েছে।

সবশেষে বলা হয়েছে, আমরা ভুয়া ভিডিও, গুজব এবং ভয় দেখিয়ে ভুল বোঝাবুঝি তৈরি করতে দেখেছি। সঠিক তথ্য-উপাত্ত দিয়ে এর মোকাবিলা করা উচিত।

বাঁধ খোলা নিয়ে ভারতের ব্যাখ্যা

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত