ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

বাংলাদেশে ভারত-যুক্তরাষ্ট্র দূতাবাস অনির্দিষ্টকালের জন্য বন্ধ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৮ আগস্ট ২০২৪, ১৫:৫২

বাংলাদেশে ভারত-যুক্তরাষ্ট্র দূতাবাস অনির্দিষ্টকালের জন্য বন্ধ
ফাইল ছবি

অস্থির পরিস্থিতির পরিপ্রেক্ষিতে বাংলাদেশে ভারতীয় ভিসা সেন্টার এবং যুক্তরাষ্ট্র দূতাবাসের কার্যক্রম পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে বলে সেখানকার কর্মকর্তারা জানিয়েছেন।

এরমধ্যে যারা ভারতীয় ভিসা আবেদনের জন্য পাসপোর্ট জমা দিয়েছেন, তাদেরকে পাসপোর্ট ফেরত পেতে visahelp.dhaka@ mea.gov.in অথবা [email protected] এই দুটি ইমেইল অ্যাড্রেসে আবেদন করতে বলা হয়েছে।

নতুন আবেদনপত্র কবে থেকে জমা নেয়া হতে পারে সেটা দূতাবাসের কার্যক্রম শুরু হওয়ার পর এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এর আগে গত গত ৪ অগাস্ট ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি সতর্কতা জারি করেছিল, যেখানে বর্তমান পরিস্থিতিতে ভারতীয় নাগরিকদের বাংলাদেশ ভ্রমণে এবং বাংলাদেশে থাকা ভারতীয়দের অত্যন্ত সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে।

এদিকে, ঢাকাস্থ মার্কিন দূতাবাসের সব কার্যক্রম ৬ অগাস্ট থেকে বন্ধ রয়েছে বলে জানিয়েছেন সেখানকার একজন কর্মকর্তা। এরমধ্যে গতকাল বুধবার বাংলাদেশে কর্মরত মার্কিন নাগরিকদের জন্য এক সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ওই সতর্কতায় ঝুঁকির মাত্রা লেভেল ফোর বলে উল্লেখ করা হয়েছে। এই মাত্রার সতর্কতার মাধ্যমে বাংলাদেশে ভ্রমণে নিষেধাজ্ঞা দেয়া হয়, এবং দূতাবাসে জরুরি নন এমন কর্মকর্তাদের দেশে ফেরত পাঠানো হয়। বাংলাদেশে চলমান অস্থিরতা, অপরাধ এবং সন্ত্রাসের কারণে দেশটিতে কর্মরত মার্কিন নাগরিকদের ভ্রমণ না করার জন্য বলা হয়েছে।

উল্লেখ্য, গত ৫ আগস্ট গণ আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এরমধ্য দিয়ে তার টানা সাড়ে ১৫ বছরের শাসনের অবসান হয়। শেখ হাসিনার সরকারের পতনের পর থেকে দেশে কার্যত কোনো সরকার নেই।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত