ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

‘দেউলিয়া হওয়ার পথে যুক্তরাষ্ট্র’

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ জুলাই ২০২৪, ১৯:০৯

‘দেউলিয়া হওয়ার পথে যুক্তরাষ্ট্র’
ইলন মাস্ক। সংগৃহীত ছবি

বিশ্বের বৃহত্তম অর্থনীতি যুক্তরাষ্ট্র দেউলিয়া হওয়ার পথে রয়েছে বলে মন্তব্য করেছেন টেসলার প্রধান নির্বাহী ও বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ইলন মাস্ক। দেশটির জাতীয় ঋণ নিয়ে উদ্বেগ প্রকাশ করে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে তিনি এ মন্তব্য করেন। খবর ইয়াহু ফাইন্যান্সের।

সম্প্রতি মার্কিন অর্থনীতিবিদ পিটার সেন্ট অনজ এক বিশ্লেষণে জানান, গত জুন মাসে মার্কিন নাগরিকদের দেয়া মোট আয়করের ৭৬ শতাংশ ঋণের সুদ পরিশোধে ব্যয় করেছে বাইডেন প্রশাসন। অর্থ্যাৎ চারভাগের তিনভাগই গেছে সুদ পরিশোধে। এক্সে প্রকাশিত সেই বিশ্লেষণের ভিডিও শেয়ার করে এ আশঙ্কার কথা জানান ইলন মাস্ক। পিটার সেন্ট অনজ দেখিয়েছেন, সুদের ওই অর্থ যাচ্ছে মূলত চীন ও ওয়ালস্ট্রিটের ঋণদাতাদের কাছে।

সরকারি তথ্য বিশ্লেষণ করে পিটার অনজ বলেন, জুন মাসে মার্কিন সরকার ১৮ হাজার ৫০০ কোটি ডলার আয়কর সংগ্রহ করেছে। একইসময়ে ১৪ হাজার কোটি ডলার ঋণের সুদ বাবদ ব্যয় করা হয়েছে।

ইলন মাস্ক ব্যাঙ্গ করে বলেন, এটা অবশ্য খুশির সংবাদ। তিনি যে আয়কর দিচ্ছেন তার ৭৬ শতাংশ গুরুত্বপূর্ণ খাতে ব্যয় হচ্ছে, যেমন সাবেক সরকারগুলোর অদক্ষতার খেসারত হিসেবে।

পিটার অনজ বলেন, বার্ষিক হিসাবে এক বছরে যুক্তরাষ্ট্রের সুদ ব্যয় বেড়েছে ৮ শতাংশ। সুদ পরিশোধের ব্যয় এই গতিতে বাড়তে থাকলে আগামী ৬-৯ মাসের মধ্যে ফেডারেল সরকারের আয়করের চেয়ে বেশি সুদ পরিশোধ করতে হবে।

সামগ্রিক হিসাব করে এই অর্থনীতিবিদ দেখিয়েছেন, গত এক বছরে মার্কিন সরকার কেবল সুদ পরিশোধ করেছে ৮৬৮ বিলিয়ন বা ৮৬ হাজার ৮০০ কোটি ডলার। আগামী বছরে এটি ১ লাখ ১৪ হাজার কোটি ডলারে উন্নীত হতে পারে বলেও পূর্বাভাস দেন তিনি।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত