ঢাকা, রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১ আপডেট : ৬ ঘন্টা আগে
শিরোনাম

শ্রীলংকায় প্রেসিডেন্ট নির্বাচন ২১ সেপ্টেম্বর

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ জুলাই ২০২৪, ২০:০৫  
আপডেট :
 ২৬ জুলাই ২০২৪, ২০:১৮

শ্রীলংকায় প্রেসিডেন্ট নির্বাচন ২১ সেপ্টেম্বর
ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ২৯০ কোটি ডলারের অর্থনীতি পুনরুদ্ধার প্যাকেজের (বেইলআউট) সহায়তায় বিপর্যয় কাটিয়ে উঠার পর ১ কোটি ৭০ লাখ ভোটারের দেশ শ্রীলংকায় ২১ সেপ্টেম্বর নির্বাচনের দিন ধার্য্য করা হয়েছে।

শুক্রবার (২৬ জুলাই) একটি সরকারি বিজ্ঞপ্তিতে নির্বাচনের এই তারিখ ঘোষণা করা হয়েছে। এতে বলা হয়, নির্বাচনের জন্য মনোনয়নপত্র ১৫ আগস্টের মধ্যে জমা দিতে হবে। এবারের নির্বাচনের ওপর দেশের ভাগ্য নির্ভর করছে। গুরুত্বপূর্ণ এই নির্বাচন শ্রীলংকায় অর্থনৈতিক সংস্কারের ভবিষ্যৎ নির্ধারণ করে দেবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

এক সময় দেউলিয়া হয়ে পড়া দেশ শ্রীলঙ্কার অন্তর্বর্তী প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের সঙ্গে মার্কসিস্ট-পন্থি দল জেভিপি নেতা অনুরা কুমারা দিশানায়েক, সাবেক সেনাপ্রধান সারথ ফনসেকা এবং আইনমন্ত্রী ও এসএলএফপি দলের নেতা বিজয়াদশা রাজাপাকসে নির্বাচনি দৌড়ে নামছেন।

এর আগে ২০২২ সালে অর্থনৈতিক সংকটের কারণে শ্রীলংকার সাধারণ জনগণের তোপের মুখে পড়ে তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ ছাড়তে বাধ্য হন। পরে তিনি পদত্যাগ করলে দায়িত্ব নেন ৭৫ বছর বয়সী বিক্রমাসিংহে। ২০১৯ সালের নভেম্বরে নির্বাচিত রাজাপাকসের পাঁচ বছরের মেয়াদের বাকি সময়টুকু রাষ্ট্র পরিচালনার জন্য বিক্রমাসিংহেকে নির্বাচিত করে পার্লামেন্ট।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত