ঢাকা, রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১ আপডেট : ৭ ঘন্টা আগে
শিরোনাম

ফ্রান্সে অলিম্পিকের উদ্বোধনী দিনে দ্রুতগতির রেল নেটওয়ার্কে হামলা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ জুলাই ২০২৪, ১৫:২৪

ফ্রান্সে অলিম্পিকের উদ্বোধনী দিনে দ্রুতগতির রেল নেটওয়ার্কে হামলা
ছবি: সংগৃহীত

ফ্রান্সে অলিম্পিকের উদ্বোধনী দিনে দ্রুতগতির রেল নেটওয়ার্কে (টিজিভি) অগ্নিসংযোগসহ হামলার ঘটনা ঘটেছে। এতে তিনটি অঞ্চলের রেললাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। আজ শুক্রবার (২৬ জুলাই) ফ্রান্সের রাষ্ট্রীয় ট্রেন পরিচালনাকারী সংস্থা এসএনসিএফ এসব কথা জানিয়েছে।

এসএনসিএফ বিবৃতিতে জানায়, রাতের বেলায় একযোগে রেল নেটওয়ার্কে কয়েকবার হামলা চালানো হয়। এতে আটলান্টিক অঞ্চল, উত্তরাঞ্চল এবং পূর্বাঞ্চলের লাইনগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। টিজিভি নেটওয়ার্ককে অচল করে দিতে বড় ধরনের এই হামলা চালানো হয়েছে।

এদিকে হামলার পর অনেকগুলো পথে রেল চলাচল বন্ধ রাখতে হচ্ছে। ক্ষতিগ্রস্ত রেল যোগাযোগব্যবস্থাকে মেরামত করতে কমপক্ষে পুরো সপ্তাহ লেগে যাবে বলে ধারণা কর্তৃপক্ষের।

এসএনসিএফ বিবৃতিতে আরও জানিয়েছে, হামলায় বিভিন্ন লাইন ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে ট্রেনগুলোকে অন্য পথে ঘুরিয়ে দেয়া হচ্ছে। তবে এগুলোর মধ্যে বেশির ভাগেরই চলাচল আপাতত বন্ধ রাখতে হবে। তবে দক্ষিণ পূর্বাঞ্চলে এ ধরনের আক্রমণের প্রচেষ্টা ঠেকিয়ে দেওয়া গেছে। এতে সেখানকার লাইনগুলো অক্ষত আছে। যাত্রীদের নির্ধারিত যাত্রা স্থগিত করার জন্য আহ্বান জানিয়েছে এসএনসিএফ। তাদের রেল স্টেশনে না যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

ফ্রান্সের পরিবহনমন্ত্রী প্যাত্রিশ ভারগারিত সামাজিক মাধ্যমে দেয়া পোস্টে এই হামলার নিন্দা জানিয়েছেন। যত দ্রুত সম্ভব যোগাযোগব্যবস্থা চালুর চেষ্টার জন্য ভারগারিত এসএনসিএফকে ধন্যবাদ জানিয়েছেন।

অন্যদিকে প্যারিসে অলিম্পিক আসরের উদ্বোধনী অনুষ্ঠানের আগে আগে এমন হামলা হলো। এবার অলিম্পিকে ৭ হাজার অ্যাথলেট এবং তিন লাখ দর্শক অংশ নিচ্ছে।

বাংলাদেশ জার্নাল/আরএইচ

  • সর্বশেষ
  • পঠিত