ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

মিয়ানমারে সামরিক জান্তার আঞ্চলিক সদরদপ্তর দখলের দাবি বিদ্রোহীদের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ জুলাই ২০২৪, ১৯:৪৬  
আপডেট :
 ২৫ জুলাই ২০২৪, ১৯:৫৩

মিয়ানমারে সামরিক জান্তার আঞ্চলিক সদরদপ্তর দখলের দাবি বিদ্রোহীদের
ছবি: সংগৃহীত

মাত্র ২৩ দিন ধরে লড়াইয়ের পর মিয়ানমারে সামরিক জান্তার আঞ্চলিক সদরদপ্তর দখলে নেয়ার দাবি করেছে বিদ্রোহী গোষ্ঠী মিয়ানমার ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ)। তারা চীন সীমান্তের কাছে উত্তরাঞ্চলীয় শান রাজ্যের ল্যাশিও নগরী দখল করেছে। তবে বার্তাসংস্থা রয়টার্স এমএনডিএএ’র এই দাবির সত্যতা যাচাই করতে পারেনি।

রয়টার্সের পক্ষ থেকে এ বিষয়ে জানার চেষ্টা করে মিয়ানমারের জান্তা সরকারের মুখপাত্রের কাছ থেকেও কোনও সাড়া পাওয়া যায়নি। তবে অনলাইন পত্রিকা ‘মিয়ানমার নাউ’ এমএনডিএএ’র পাশাপাশি লড়াইরত আরেকটি সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর কমান্ডারের উদ্ধৃতি দিয়ে ল্যাশিও নগরীর আঞ্চলিক সামরিক কমান্ডের সদরদপ্তর বিদ্রোহীদের দখলে চলে যাওয়ার খবর নিশ্চিত করেছে।

বিদ্রোহী গোষ্ঠীটির মুখপাত্র একটি বিবৃতি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করে বলেছেন, আমাদের আর্মি চূড়ান্ত জয় পেয়েছে। এখন অবশিষ্ট শত্রু সেনাদের সরানো হচ্ছে। নগরীটি এখন সম্পূর্ণ মুক্ত ঘোষণা করা হল। জনগণকে শান্ত থাকা এবং নগরীতে তাদের প্রশাসনকে মেনে চলার আহ্বান জানান তিনি।

মিয়ানমারে জান্তা বাহিনীর বিরুদ্ধে লড়াই করে যাওয়া কয়েকটি জাতিগত সংখ্যালঘু বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে আছে ‘মিয়ানমার ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স আর্মি’ (এমএনডিএএ)। এটি জান্তা-বিরোধী ত্রিপক্ষীয় জোট ‘থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স’ এর সদস্য। সম্প্রতি চীনের নেওয়া যুদ্ধবিরতির একটি উদ্যোগ ভেস্তে যাওয়ার পর এমএনডিএএ নতুন করে লড়াই শুরু করে। চীন সীমান্ত থেকে প্রায় ১২০ কিলোমিটার কাছে লড়াই এবং ব্যবসা-বাণিজ্যে এর প্রভাব পড়া নিয়ে উদ্বিগ্ন দেশটি।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত