ঢাকা, রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১ আপডেট : ১০ ঘন্টা আগে
শিরোনাম

পাপুয়া নিউ গিনিতে সন্ত্রাসী হামলায় শিশুসহ নিহত ২৬

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ জুলাই ২০২৪, ১৪:২০

পাপুয়া নিউ গিনিতে সন্ত্রাসী হামলায় শিশুসহ নিহত ২৬
পাপুয়া নিউ গিনিতে সন্ত্রাসী হামলায় শিশুসহ নিহত ২৬। ছবি: সংগৃহীত

পাপুয়া নিউ গিনির তিনটি গ্রামে সন্ত্রাসী হামলায় ১৬ শিশুসহ অন্তত ২৬ জন নিহত হয়েছে। এ সময় হামলাকারীরা ঘরবাড়িতে আগুন দেয়ায় গ্রামগুলোর বহু বাসিন্দা পালিয়ে যেতে বাধ্য হন। খবর রয়টার্স ও দ্যা গার্ডিয়ানের।

হামলার আগে সেখানে ৩০ জন কিশোরী ও নারীকে গণধর্ষণ করে একদল কিশোর গ্যাং। জাতিসংঘ এ সব তথ্য জানিয়েছে।

এক বিবৃতিতে বুধবার জাতিসংঘ মানবাধিকার প্রধান ভলকার তুর্ক বলেন, পাপুয়া নিউ গিনিতে ভয়াবহ প্রাণঘাতী সহিংসতা শুরু হওয়ায় আমি আতঙ্কিত। আপাতদৃষ্টিতে এটি ভূমি ও হ্রদের মালিকানা ও ভোগ করা নিয়ে বিরোধের ফল।

পিএনজির কর্তৃপক্ষ নিখোঁজ লোকজনের সন্ধানে তল্লাশি চালাচ্ছে জানিয়ে তিনি বলেন, মৃতের সংখ্যা বেড়ে ৫০ ছাড়িয়ে যেতে পারে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ১৬ ও ১৮ জুলাই পিএনজির ইস্ট সেপিক প্রদেশে হামলার ঘটনাগুলো ঘটেছে। ঘরবাড়ি জ্বালিয়ে দেয়ার পর গ্রামগুলোর দুই শতাধিক বাসিন্দা পালিয়ে যেতে বাধ্য হয়েছেন।

ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়ার প্রতিবেশী পাপুয়া নিউ গিনিতে শত শত উপজাতি ও ভাষার জনগোষ্ঠীর বসবাস। এসব জনগোষ্ঠীর মধ্যে লড়াইয়ের দীর্ঘ ইতিহাস আছে।

গ্রামবাসীরা গত দশকে তীর ও ধনুকের বদলে সামরিক রাইফেল ব্যবহার করা শুরু করেছে, এতে সহিংসতা আরও মারাত্মক আকার ধারণ করেছে আর নির্বাচনি ব্যবস্থা বিদ্যমান জাতিগত বিভেদ আরও গভীর করে তুলেছে।

মে মাসে এনগা প্রদেশে এ ধরনের একটি লড়াই চলাকালে অন্তত আটজন নিহত ও ৩০টি বাড়ি পুড়িয়ে দেয়া হয়। এর আগে ফেব্রুয়ারিতে একই অঞ্চলে এক চোরাগোপ্তা হামলায় অন্তত ২৬ জন পুরুষ নিহত হন।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত