ঢাকা, রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১ আপডেট : ১০ ঘন্টা আগে
শিরোনাম

ইথিওপিয়ায় ভারী বৃষ্টি-ভূমিধসে নিহত ২২৯

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ জুলাই ২০২৪, ১৫:৩৩

ইথিওপিয়ায় ভারী বৃষ্টি-ভূমিধসে নিহত ২২৯
সংগৃহীত ছবি

ইথিওপিয়ায় ভারী বৃষ্টিতে ভূমিধসের ঘটনায় নিহত বেড়ে ২২৯ জনে দাঁড়িয়েছে। দেশটির রাজধানী আদ্দিস আবাবা থেকে প্রায় ৩২০ কিলোমিটার দূরে এ দুর্ঘটনা ঘটে। খবর বিবিসি’র।

প্রথম দফায় ভূমিধস হয় সোমবার। সে সময় অনেকে কাদামাটির নিচে চাপা পড়েন। যাদের বাঁচাতে এগিয়ে আসেন স্থানীয়রা।

কয়েক মিনিটের ব্যবধানে দ্বিতীয় দফায় ভূমিধস হলে নতুন করে চাপা পড়েন বহু মানুষ। এ ঘটনায় এ পর্যন্ত ২২৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ১৪৮ জন পুরুষ এবং ৮১ জন নারী।

উদ্ধার হওয়া আহত ১০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। গোজা জোনের প্রধান প্রশাসক দাগমাউই আইলে বলেছেন, মৃতদের মধ্যে প্রাপ্তবয়স্ক এবং শিশু উভয়ই রয়েছে। তবে এ সংখ্যা আরও বাড়তে পারে। আর জীবিত উদ্ধার হওয়া ১০ জনের চিকিৎসা চলছে। আমরা এখনো উদ্ধার অভিযান অব্যাহত রেখেছি।

কর্মকর্তারা জানিয়েছেন, নিহতদের বড় একটি অংশই উদ্ধারকর্মী। তাঁরা সোমবার সকালে খাঁড়া একটি ঢালে চাপা পড়াদের উদ্ধারে কাজ করছিলেন। গত রোববার এই ঢালে আরেক ভূমি ধসে চাপা পড়েছিলেন স্থানীয়রা। আকস্মিক এক ভূমিধসে তাঁরা সবাই চাপা পড়েন।

তবে নিহতের সংখ্যা এখানেই শেষ নয়, আরও বাড়তে পারে বলে জানিয়েছেন জেলার দুর্যোগ সাড়াদান বিভাগের পরিচালক মার্কোস মেলেসি। এখনো নিহতদের অনেকেই আমাদের গণনার বাইরে রয়ে গেছে। অনেক শিশুই তাদের স্বজনদের মরদেহ আঁকড়ে আছে। অনেকেই মা-বাবা, ভাই-বোনসহ পুরো পরিবার হারিয়েছে।

ইথিওপিয়ার এই ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের ব্যাপারে সহমর্মিতা ও সহযোগিতার হাত বাড়িয়েছে আফ্রিকান ইউনিয়ন। আফ্রিকান ইউনিয়ন কমিশনের চেয়ারপারসন ফাকি মেহমাত বলেছেন, হতাহতদের পরিবারের প্রতি আমাদের সমবেদনা। আমরা ইথিওপিয়ার জনগণ ও সরকারের প্রতি দৃঢ় সমর্থন ব্যক্ত করছি।

ইথিওপিয়ার দক্ষিণাঞ্চলে এর আগেও ভূমিধসের ঘটনা ঘটেছে। ২০১৮ সালে এক সপ্তাহের ব্যবধানে দুটি পৃথক ঘটনায় ৩২ জন প্রাণ হারান।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত