ঢাকা, রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১ আপডেট : ৮ ঘন্টা আগে
শিরোনাম

হামলার পর প্রথম সাক্ষাৎকারে যা বললেন ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৫ জুলাই ২০২৪, ১৭:৫৮

হামলার পর প্রথম সাক্ষাৎকারে যা বললেন ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প | সংগৃহীত ছবি

নির্বাচনি সমাবেশে হত্যা চেষ্টার শিকার হওয়ার পর গণমাধ্যমে দেয়া প্রথম সাক্ষাৎকারে ডোনাল্ড ট্রাম্প বলেন, এ সপ্তাহের শেষে যে জাতীয় সম্মেলন রয়েছে, সেই সম্মেলনের বক্তৃতা তিনি নতুন করে লিখছেন। সেই বক্তব্য অসাধারণ কিছু হতে চলেছে বলেও জানিয়েছেন তিনি।

অন্যদিকে ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলাকারীর নাম-পরিচয় জানালেও কেন তিনি হত্যাচেষ্টা চালিয়েছিলেন, তা এখনো জানাতে পারেনি মার্কিন তদন্তকারীরা।

এই হামলার তীব্র নিন্দা জানিয়ে প্রেসিডেন্ট বাইডেন তার ভাষণে স্পষ্ট করেছেন, এই হামলাকে ঘিরে থাকা অনেক গুরুত্বপূর্ণ তথ্য এখনও অজানা। এছাড়া যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এএফবিআইয়ের কর্মকর্তা কেন গ্রে এ ঘটনার পেছনে নিরাপত্তার ব্যর্থতাকে দোষারোপ করছেন। সেই সাথে তিনি শান্তিপূর্ণভাবে রাজনৈতিক মতপার্থক্য নিষ্পত্তি করার আহ্বান জানিয়েছেন।

ট্রাম্প ওই হামলার পর শনিবার রাতে মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন এক্সামাইনারকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, বৃহস্পতিবার আমি যে বক্তৃতা দেব সেটা বিশেষ কিছু হতে যাচ্ছে। এই বক্তব্য এখনও দেয়া হয়নি। তবে দিলে, সেটা অসাধারণ বক্তব্যের মধ্যে একটি হতে চলেছে।

তবে জো বাইডেনকে সমালোচনা করার পরিবর্তে ‘ঐক্যের’ বার্তায় গুরুত্ব দেয়ার কথা জানিয়ে তিনি বলেন, এই বক্তব্যের বেশিরভাগ কথাই প্রেসিডেন্ট বাইডেনের বিভিন্ন নীতিকে উদ্দেশ্য করে লেখা হয়েছে। সত্যি বলতে, এই বক্তৃতা সম্পূর্ণ ভিন্ন কিছু হবে। দেশকে এক করার এটাই সুযোগ। আমাকে সেই সুযোগ দেয়া হয়েছে।

গোলাগুলির সেই মুহূর্ত ব্যাখ্যা করতে গিয়ে ট্রাম্প বলেন, আমি জানতাম যে পৃথিবী এই ঘটনা দেখেছে। আমি জানতাম যে ইতিহাস এর বিচার করবে, এবং আমি জানতাম যে এই মানুষদের জানাতে হবে যে আমরা ঠিক আছি।

সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের উইসকনসিন অঙ্গরাজ্যের মিলওয়াকিতে রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে এবং ধারণা করা হচ্ছে তিনি সেখানে আনুষ্ঠানিকভাবে দলের প্রার্থী হিসাবে মনোনীত হবেন। নির্বাচনে তার রানিং মেট কে হবেন তাও তিনি এই সম্মেলন থেকে ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে।

বন্দুক হামলার ঘটনায় এই সম্মেলন পিছিয়ে শনিবার নেয়া হলেও ট্রাম্প সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন, এইমাত্র সিদ্ধান্ত নিয়েছি, আমি একজন ‘হামলাকারী’ বা সম্ভাব্য আততায়ীর কারণে সম্মেলনের সময়সূচীতে পরিবর্তন করতে পারি না।

এর আগে ডোনাল্ড ট্রাম্প তার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ট্রুথ সোশ্যালে লেখেন, তিনি সোমবার থেকে শুরু হওয়া রিপাবলিকান ন্যাশনাল কনভেনশনে যোগ দিতে উইসকনসিনের উদ্দেশ্যে রওনা হবেন। তবে প্রেসিডেন্ট জো বাইডেন ওই হামলার জেরে তার নিজের নির্ধারিত প্রচারণামূলক কার্যক্রম স্থগিত করেছেন এবং পিছিয়ে দিয়েছেন। বাইডেন আগামী মঙ্গলবার তার প্রচারাভিযানে ফিরবেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পেনসিলভানিয়ায় ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন এবং ওই সমাবেশে একজন সাধারণ মানুষের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। হামলার কয়েক ঘণ্টা পর তিনি ট্রাম্পের সাথে ফোনে কথা বলেন এবং এই হত্যা প্রচেষ্টাকে ‘জঘন্য’ বলে আখ্যা দিয়েছিলেন।

গত শনিবার ট্রাম্পের ওপর ওই হামলার ঘটনায় কোরি কমপেরেটোর নামে ৫০ বছর বয়সী এক ব্যক্তি নিহত হন। তিনি পেশায় ছিলেন একজন স্বেচ্ছাসেবক দমকল প্রধান। এছাড়া হামলায় ডেভিড ডাচ (৫৭) এবং জেমস কোপেনহেভার (৭৪) নামে আরও দু’জন গুরুতর আহত হন।

প্রেসিডেন্ট বাইডেন সমাবেশে নিহত কোরি কমপেরেটোরকে ‘হিরো’ বা ‘নায়ক’ হিসেবে সম্বোধন করে তার প্রতি প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। মূলত নিজ পরিবারকে রক্ষা করতে গিয়ে ওই ব্যক্তি নিহত হন। সূত্র: বিবিসি বাংলা

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত