ঢাকা, রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১ আপডেট : ৮ ঘন্টা আগে
শিরোনাম

বিক্ষোভকারীদের চাপে সব মন্ত্রীকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১২ জুলাই ২০২৪, ২২:৪৬  
আপডেট :
 ১২ জুলাই ২০২৪, ২২:৫১

বিক্ষোভকারীদের চাপে সব মন্ত্রীকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট
কেনিয়ার রাষ্ট্রপতি উইলিয়াম রুটো। ছবি: সংগৃহীত

সরকারবিরোধী বিক্ষোভের জেরে কেনিয়ার সব মন্ত্রী ও অ্যাটর্নি-জেনারেলকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট উইলিয়াম রুটো। দুর্নীতি ও ট্যাক্স বৃদ্ধির প্রতিবাদে সহিংস আন্দোলন ছড়িয়ে বৃহস্পতিবার (১২ জুলাই) এই পদক্ষেপ নেন তিনি। তবে মন্ত্রিসভা ভেঙে দেওয়া হলেও ডেপুটি প্রেসিডেন্টের কার্যালয় এ সিদ্ধান্তে প্রভাবিত হচ্ছে না। কারণ তিনি আইনত বরখাস্ত হতে পারেন না বলে দাবি উইলিয়াম রুটোর। কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়. দেশটির রাজধানী নাইরোবিতে সাংবাদিকদের সামনে তিনি বলেন, শুধু ডেপুটি প্রেসিডেন্ট রিগাথি গাচাগুয়া ও প্রধান মন্ত্রিপরিষদ সচিব মুসালিয়া মুদাবাদী স্বপদে বহাল থাকবেন। সামগ্রিক মূল্যায়নের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। একটি নতুন সরকার বিভিন্ন সেক্টর, রাজনৈতিক নেতা এবং কেনিয়ানদের সাথে সরকারি এবং ব্যক্তিগত উভয় ক্ষেত্রেই পরামর্শ নিয়ে কাজ করবে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে বলা হয়. প্রেসিডেন্ট উইলিয়াম রুটো বলেছেন, এমন পদক্ষেপের পরেও কেনিয়ার মানুষ বিশ্বাস করে এই প্রশাসন দেশের ইতিহাসে সবচেয়ে বড় পরিবর্তন আনতে পারে। তাছাড়া আমার প্রতি কেনিয়ার মানুষের যে উচ্চ প্রত্যাশা রয়েছে তা আমি জানি। আমি এখন সবার মতামতের ভিত্তিক সরকার গঠনের জন্য ব্যাপকভাবে সবার পরামর্শ নিবো।

প্রসঙ্গত, সম্প্রতি নতুন একটি আর্থিক বিলের বিরুদ্ধে কেনিয়ার রাজধানী নাইরোবিতে ব্যাপক বিক্ষোভ হয়। এরপর দেশটিতে শুরু হয় সরকারবিরোধী বিক্ষোভ। এতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ৩০ জনের বেশি নিহত হন। বিতর্কিত ওই বিলটি পাসের পরই সংসদ ভবন প্রাঙ্গণে ঢুকে পড়েন বিক্ষোভকারীরা। সে সময় সংসদ সদস্যরা বেসমেন্টে আশ্রয় নেন। শুধু রাজধানী নাইরোবি নয়, নতুন বিলের বিরুদ্ধে দেশজুড়েই বিক্ষোভ হয়। কারণ এই বিলের মাধ্যমে ট্যাক্স বাড়ানো হয়। যদিও ব্যাপক বিক্ষোভের মুখে শেষ পর্যন্ত সেই বিল থেকে সরে আসে দেশটির সরকার।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত