ঢাকা, সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১ আপডেট : ৪৪ মিনিট আগে
শিরোনাম

পদত্যাগ করলেন ঋষি সুনাক

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৫ জুলাই ২০২৪, ২০:০১

পদত্যাগ করলেন ঋষি সুনাক
ডাউনিং স্ট্রিটে শেষ ভাষণ দিচ্ছেন ঋষি সুনাক। সংগৃহীত ছবি

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ভরাডুবির পর নিজের দল ‘কনজারভেটিভ পার্টি’র নেতৃত্ব থেকে পদত্যাগ করেছেন ঋষি সুনাক। একই সঙ্গে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যাচ্ছেন তিনি।

শুক্রবার (৫ জুলাই) এক বিবৃতিতে পদত্যাগের ঘোষণা দেন ঋষি সুনাক। ইতোমধ্যে বাকিংহাম রাজপ্রাসাদে প্রবেশ করে রাজা চার্লসের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি।

বাকিংহাম প্যালেস জানিয়েছে, রাজা তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন।

এদিকে, নির্বাচনে লেবার পার্টির কাছে ভরাডুবির মধ্য দিয়ে ১৪ বছর ধরে ক্ষমতায় থাকা কনজারভেটিভ পার্টির পতন হলো। সুনাকের দল জয় পেয়েছে মাত্র ৭১টি আসনে।

নির্বাচনে হার স্বীকার করে ঋষি সুনাক বলেন, দলের এই হারের দায় আমার। আমি দুঃখিত। কেয়ার স্টারমারকে অভিনন্দন।

অন্যদিকে, ১৯৯৭ সালের পর এই প্রথম যুক্তরাজ্যের ভোটে ভালো ফলাফল করেছে লেবার পার্টি। দলটি ৪১২টি আসনে নিরঙ্কুশ জয় পেয়েছে। যুক্তরাজ্যে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে কোনো দলের ৩২৬ আসনের প্রয়োজন।

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হতে যাওয়া কেয়ার স্টারমার বলেন, আপনারা ভোট দিয়ে আমাদের জিতিয়েছেন। এবার আমাদের দায়িত্ব হলো আপনাদের জন্য কাজ করা।

ব্রিটেনের এবারের নির্বাচনে চার বাঙালিকন্যা জয় পেয়েছেন। তারা হলেন টিউলিপ সিদ্দিক, রুশনারা আলী, রুপা হক ও আফসানা বেগম। এই চারজনই সদ্য বিজয়ী দল লেবার পার্টির হয়ে নির্বাচনে লড়েছেন।

যুক্তরাজ্যের নিয়ম অনুযায়ী, ৯ জুলাই নতুন পার্লামেন্ট সদস্যদের শপথ গ্রহণ ও স্পিকার নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আর ১৭ জুলাই রাজা তৃতীয় চার্লসের উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে আনুষ্ঠানিক যাত্রা শুরু করবে নতুন সরকার।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত