ঢাকা, সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

যুক্তরাজ্যের নির্বাচনে হার মেনে নিলেন ঋষি সুনাক

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৫ জুলাই ২০২৪, ১০:৫৮

যুক্তরাজ্যের নির্বাচনে হার মেনে নিলেন ঋষি সুনাক
ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের নির্বাচনে ফল ঘোষণা শুরু হওয়ার পর পরাজয় স্বীকার করে নিয়ে প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, নির্বাচনে জনগণ গুরুগম্ভীর রায় দিয়েছে। জয় পেয়েছে লেবার। নিয়মমাফিক এবং শান্তিপূর্ণভাবেই ক্ষমতা হস্তান্তর হবে। নির্বাচনে জয়ের জন্য ফোনে স্টারমারকে এরই মধ্যে অভিনন্দন জানিয়েছেন সুনাক। শোচনীয় পরাজয়ের জন্য দুঃখও প্রকাশ করেছেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ সময় শুক্রবার (৫ জুলাই) সকাল সাড়ে ১০টায় পার্লামেন্টের ৬৫০ আসনের মধ্যে ৫০০টির বেশি আসনের ফল ঘোষণা হয়েছে। লেবার পার্টি পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ৩২৬ আসন জিতে নিয়েছে। ভূমিধস বিজয়ের পথে এগুচ্ছে দলটি। লেবার ৪১০ টি আসন পাবে বলে ধারণা করা হচ্ছে। আর কনজারভেটিভরা পাবে ১৪৪ টি আসন।

অন্যদিকে, উচ্ছ্বসিত জনগণের উদ্দেশে লন্ডনে লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার বলেছেন, ‘পরিবর্তন এখন থেকেই শুরু হলো। আমি আনন্দিত’।

প্রসঙ্গত, শেষ খবর পাওয়া পর্যন্ত (বাংলাদেশ সময় শুক্রবার (৫ জুলাই) সকাল সাড়ে ১০টা পর্যন্ত) নির্বাচনের ফলাফলে দেখা গেছে ৩৫৯ আসনে জয় পেয়েছে লেবার পার্টি আর কনজারভেটিভ পার্টি পেয়েছে ৭১টি আসন। এছাড়া লিবারেল ডেমোক্রেটিক পার্টি পেয়েছে ৪৬টি আসনে জয়। তবে সরকার গঠনে প্রয়োজন ৩২৬ আসন।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত