ঢাকা, সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১ আপডেট : ৪ ঘন্টা আগে
শিরোনাম

যুক্তরাজ্যের নির্বাচনে ঋষির ভরাডুবি, প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন স্টারমার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৫ জুলাই ২০২৪, ০৮:১৪  
আপডেট :
 ০৫ জুলাই ২০২৪, ০৮:৩০

যুক্তরাজ্যের নির্বাচনে ঋষির ভরাডুবি, প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন স্টারমার
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও বিরোধী দল লেবার পার্টির নেতা কেইর স্টারমার। ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে ৬৫০টি আসনে মধ্যে ফেরত জরিপে বিরোধী দল লেবার পার্টির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার আভাস পাওয়া গেছে। জরিপে বলা হয়েছে, দলটি ৪১০টি আসনে জয় পেতে পারে। আর কনজারভেটিভ পার্টি ১৩১টি আসনে জয় পেতে পারে। সেক্ষেত্রে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের চরম ভরাডুবিতে যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন লেবার নেতা কিয়ার স্টারমার।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (৪ জুলাই) যুক্তরাজ্যের পার্লামেন্টের ভোট হয়েছে। স্থানীয় সময় সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়। শেষ হয় রাত ১০টায়। সবগুলো আসনের ফল পেতে স্থানীয় সময় শুক্রবার (৫ জুলাই) সকাল পর্যন্ত অপেক্ষা করতে হবে। এই নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে যেকোনো দলকে এককভাবে ৩২৬টি আসনে জয় পেতে হবে।

তবে বুথ ফেরত জরিপে বলা হয়েছে, প্রধানমন্ত্রী ঋষি সুনাকের কনজারভেটিভ পার্টি ১৩১টি আসনে জয় পেতে পারে। ৬১টি আসনে জয়ী হয়ে তৃতীয় অবস্থানে থাকতে পারে লিবারেল ডেমোক্রেটিক পার্টি। আর অন্যান্য রাজনৈতিক দলের মধ্যে রিফর্ম ইউকে ১৩টি, স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি ১০টি এবং স্বতন্ত্র প্রার্থীসহ অন্য দলের ২৫টি আসনে জয়ের আভাস দেয়া হয়েছে।

জরিপের ফল প্রকাশের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় লেবার পার্টির ডেপুটি লিডার অ্যাঞ্জেলা রেনার বলেন, ‘এই ফলাফল আমাদের জন্য উৎসাহব্যাঞ্জক। তবে এটি একটি জরিপ। পূর্ণাঙ্গ ফল ঘোষণা পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে।’

বুথ ফেরত জরিপের ফল ঘোষণার পর প্রধানমন্ত্রী ঋষি সুনাকের নির্বাচনী আসন ইয়র্কশায়ারের রিচমন্ডে তার বাড়ির আশপাশে সুনসান নীরবতা বিরাজ করছে।

ঋষি সুনাক এক্স পোস্টে লিখেছেন, ‘শত শত কনজারভেটিভ প্রার্থী, হাজার হাজার স্বেচ্ছাসেবক এবং লাখো ভোটারদের কাছে আপনাদের কঠোর পরিশ্রমের জন্য, সমর্থনের জন্য এবং আপনার ভোটের জন্য অসংখ্য ধন্যবাদ।’

এবারের নির্বাচনে যুক্তরাজ্যজুড়ে ৪০ হাজার ভোট কেন্দ্রে ভোটারেরা ভোট দেন। মোট ভোটারের সংখ্যা ছিল ৪ কোটি ৬০ লাখ। নিবন্ধিত ৯৮টি রাজনৈতিক দলের মনোনীত ও স্বতন্ত্র প্রার্থীসহ রেকর্ড ৪ হাজার ৫২৫ জন প্রার্থী এবারের নির্বাচনে অংশ নিয়েছেন। ভোটের লড়াইয়ে রয়েছেন লেবার পার্টির আট জনসহ বাংলাদেশি বংশোদ্ভূত ৩৪ প্রার্থীও।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত