ঢাকা, রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

যুক্তরাজ্যের নির্বাচনে প্রভাব ফেলছে যে বিষয়গুলো

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৪ জুলাই ২০২৪, ১৯:০২  
আপডেট :
 ০৪ জুলাই ২০২৪, ১৯:০৬

যুক্তরাজ্যের নির্বাচনে প্রভাব ফেলছে যে বিষয়গুলো
যুক্তরাজ্যের জাতীয় নির্বাচনে লড়া বিভিন্ন পার্টির শীর্ষ নেতারা

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ চলছে। এবারের নির্বাচনে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ভরাডুবির আশঙ্কা করছেন বিশ্লেষকরা। সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে বিরোধী নেতা কেইর স্টারমারের দল লেবার পার্টি। জয়-পরাজয়ের এই হিসাবের নেপথ্যে কাজ করছে বেশ কিছু ইস্যু।

যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে সবচেয়ে বেশি প্রভাবিত করছে অর্থনৈতিক স্থবিরতা, স্বাস্থ্য, আবাসন সংকট, জীবনযাত্রার ব্যয়, অভিবাসন ও বৈদেশিক নীতির মতো বিষয়গুলো। মূলত এসব ইস্যুতে ব্যর্থতার ভারে কাবু কনজারভেটিভ দল।

বর্তমান সরকারের মেয়াদ শেষ হওয়ার ছয় মাস আগে গত ২২ মে আকস্মিক আগাম নির্বাচনের ঘোষণা দেন ঋষি সুনাক। আর এই সিদ্ধান্ত যে ‘আত্মঘাতী’ ছিল- তা বোঝা যাচ্ছে ভোটের মাঠের সমীকরণে।

মূলত কনজারভেটিভ সরকারের আমলেই ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্য আলাদা হয়ে যাওয়ার (ব্রেক্সিট) বিষয়টি ভালোভাবে নেননি অধিকাংশ নাগরিক। এছাড়া নেতৃত্ব সংকট, আর্থিক দুরাবস্থাও রয়েছে জনপ্রিয়তা কমে যাওয়ার পেছনে। ব্রেক্সিট-পরবর্তী সময় থেকে ব্রিটেনের ভঙ্গুর অর্থনীতি, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি, অভিবাসন সমস্যাসহ সম্প্রতি অপরাধের মাত্রা বেড়ে যাওয়ায় ক্ষমতাসীন দলটির ওপর বিরক্ত সাধারণ মানুষ। টানা ১৪ বছর ক্ষমতায় থাকা টোরি পার্টির নেতৃত্বের প্রতিও আস্থা রাখতে পারছেন না ভোটাররা।

ব্রিটিশ হাউজ অব কমন্সের ৬৫০টি আসনের বিপরীতে রাজনৈতিক দলগুলোর মনোনীত, স্বতন্ত্র প্রার্থীসহ এই নির্বাচনে রেকর্ডসংখ্যক ৪ হাজার ৫১৫ জন প্রার্থী লড়ছেন। ৯ নারীসহ মোট ৩৪ জন ব্রিটিশ বাংলাদেশিও রয়েছেন এ নির্বাচনী লড়াইয়ে।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত