ঢাকা, সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

‘জয় প্যালেস্টাইন’ বলায় ভারতের লোকসভার এমপি ওয়াইসির বাসভবনে হামলা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ জুন ২০২৪, ২০:৪৬

‘জয় প্যালেস্টাইন’ বলায় ভারতের লোকসভার এমপি ওয়াইসির বাসভবনে হামলা
সর্বভারতীয় মজলিস-ই-ইত্তেহাদুল মুসলেমিনের (এআইএমআইএম) সভাপতি আসাদউদ্দিন ওয়াইসি। ছবি: সংগৃহীত

ভারতের লোকসভায় হায়দরাবাদ থেকে নির্বাচিত সর্বভারতীয় মজলিস-ই-ইত্তেহাদুল মুসলেমিনের (এআইএমআইএম) সভাপতি আসাদউদ্দিন ওয়াইসির বাসভবনে হামলার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার রাতে ওয়াইসির দিল্লির বাসভবনে এ ঘটনা ঘটে। এমন ঘটনায় নিজের ও পরিবারের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলার পাশাপাশি পুলিশের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন সংসদ সদস্য আসাদউদ্দিন ওয়াইসি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিদেনে বলা হয়, ভারতের লোকসভার সংসদ সদস্য হিসেবে গত মঙ্গলবার শপথ নিয়েছেন হায়দরাবাদ থেকে নির্বাচিত এআইএমআইএম সভাপতি আসাদউদ্দিন ওয়াইসি। ওইদিন শপথ শেষে ‘জয় প্যালেস্টাইন’ স্লোগান দেন তিনি। তা নিয়েই দেখা দেয় তুমুল বিতর্ক। সেই বিতর্কের জেরে ওয়াইসির সদস্যপদ খারিজের দাবিও ওঠে। এবার তার বাসভবনের নামফলকে কালি লাগানোর অভিযোগ উঠল। এছাড়াও তার বাড়ির দেওয়ালে কিছু পোস্টার লাগানো হয়েছে। যাতে লেখা রয়েছে- ‘ভারত মাতা কি জয়’।

ওয়াইসি তার এক্স হ্যান্ডেলে একটি ভিডিও শেয়ার করে লেখেন, বৃহস্পতিবার কিছু অজ্ঞাত দুষ্কৃতকারী আমার বাসভবনের নামের ফলকে কালি লাগিয়ে হামলা করেছে। দিল্লিতে আমার বাড়িকে কতবার যে লক্ষ্যবস্তু করা হয়েছে, তার হিসাব আমি হারিয়ে ফেলেছি।

এরপরেই পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে তিনি লেখেন, আমি দিল্লি পুলিশের কর্মকর্তাদের কাছে জানতে চাই, কীভাবে তাদের নাকের ডগায় এসব ঘটছে।

এ ঘটনার পর সংসদ সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে অনুরোধ করেছেন ওয়াইসি। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং লোকসভার স্পিকার ওম বিড়লাকে ট্যাগ করে ওয়াইসি আরও লেখেন, অমিত শাহ, এটা আপনার তত্ত্বাবধানে হচ্ছে। ওম বিড়লা, দয়া করে আমাদের বলুন এমপিদের নিরাপত্তা নিশ্চিত হবে কিনা।

এদিন যারা এই কাজ করেছে তাদের পাল্টা হুঁশিয়ারি দিয়ে ওয়াইসি বলেন, তার বাড়িকে লক্ষ্যবস্তু করা গুন্ডাদের তিনি ভয় পান না। সাহস থাকলে দুষ্কৃতকারীরা যেন তার মুখোমুখি হয়। কালি লাগিয়ে বা পাথর ছুড়ে কেউ যেন পালিয়ে না যায়।

এদিকে পুলিশ ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে ওয়াইসি বাসভবনের নামফলক থেকে কালি মুছে দেন। কে বা কারা এই কাজের সঙ্গে জড়িত। তা জানতে সিসিটিভির ফুটেজ দেখে তদন্ত শুরু করেছে দিল্লি পুলিশ।

এক ভিডিওতে দেখা গেছে, পাঁচজনের একটি দল আসাদউদ্দিন ওয়াইসির বাড়ির বাইরে পোস্টার লাগাচ্ছিল। তারা সংসদ সদস্যের বাড়ির বাইরে ‘ভারত মাতা কি জয়’ স্লোগান দিচ্ছিল।

অপর এক ভিডিওতে দেখা যায়, একজন দুষ্কৃতকারী ইসরাইলপন্থী পোস্টার লাগানোর পর, ভারত মাতা কি জয়’ না বলার জন্য ওয়াইসির বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়ার আহ্বান জানাতে দেখা যায়।

প্রসঙ্গত, হায়দরাবাদের সংসদ সদস্য আসাদউদ্দিন ওয়াইসি লোকসভার সংসদ সদস্য হিসেবে শপথের শেষে ‘জয় ভীম’, ‘জয় তেলঙ্গানা’ বলার পরে ‘জয় ফিলিস্তিন’ বলে স্লোগান দেন। এই স্লোগান নিয়ে আপত্তি তোলেন বিজেপির সংসদ সদস্যরা। সেই সময়ে স্পিকারের দায়িত্বে থাকা রাধামোহন সিং জানান, ওই বক্তব্য নথিবদ্ধ করা হবে না।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত