ঢাকা, শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

ইসরায়েলে সামরিক অভ্যুত্থানের শঙ্কা নেতানিয়াহুর স্ত্রীর

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ জুন ২০২৪, ১৯:৩০  
আপডেট :
 ২৬ জুন ২০২৪, ১৯:৩৪

ইসরায়েলে সামরিক অভ্যুত্থানের শঙ্কা নেতানিয়াহুর স্ত্রীর
সারা নেতানিয়াহু ও বেনিয়ামিন নেতানিয়াহু

ইসরায়েল গাজা ভূখণ্ডে অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে। আট মাসেরও বেশি সময় ধরে চলা এই হামলায় নিহত হয়েছেন ৩৭ হাজারেরও বেশি ফিলিস্তিনি। ইসরায়েলের এই বর্বর আগ্রাসনের বিরুদ্ধে বিশ্বজুড়ে ক্ষোভ বাড়ছে এবং গাজায় যুদ্ধ বন্ধে বৈশ্বিক চাপ বৃদ্ধি পাচ্ছে।

এই পরিস্থিতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সরাতে সেনা কর্মকর্তারা অভ্যুত্থানের ষড়যন্ত্র করছেন বলে অভিযোগ উঠেছে। এই অভিযোগ করেছেন নেতানিয়াহুর স্ত্রী সারা নেতানিয়াহু। বার্তাসংস্থা আনাদোলুর এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে গাজায় বন্দী থাকা ইসরায়েলিদের পরিবারের সাথে বৈঠকের সময় সারা নেতানিয়াহু এই অভিযোগ করেন। বৈঠকের সময় কিছু পরিবারের সদস্য তাকে বাধা দেন এবং পরামর্শ দেন যে, তিনি ইসরায়েলি সেনাবাহিনীকে অবিশ্বাস করতে পারেন না। জবাবে সারা নেতানিয়াহু স্পষ্ট করেন যে, তার অবিশ্বাস কেবল সেনাবাহিনীর সিনিয়র কর্মকর্তাদের জন্য, পুরো সেনাবাহিনীর (আইডিএফ) জন্য নয়। তিনি একাধিকবার জোর দিয়ে বলেন, সেনাবাহিনী একটি অভ্যুত্থান মঞ্চস্থ করতে চায়। সারা নেতানিয়াহুর ছেলে ইয়ার নেতানিয়াহুও একই ধরনের অভিযোগ করেছিলেন।

গত বছরের ৭ অক্টোবর হামাসের হামলার সময় সামরিক এবং শিন বেত নিরাপত্তা পরিষেবাকে ‘বিশ্বাসঘাতকতা’ জন্য অভিযুক্ত করেন তিনি।

ইয়ার নেতানিয়াহু সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে বলেন, কেন সেনাবাহিনী এবং গোয়েন্দা প্রধানরা দাবি করেন যে হামাসকে নিবৃত্ত করা হয়েছে? ৭ অক্টোবর বিমান বাহিনী কোথায় ছিল?

সাম্প্রতিক মাসগুলোতে ইসরায়েলের অনেক সামরিক, নিরাপত্তা, এবং রাজনৈতিক নেতারা হামাসের হামলা ঠেকাতে ব্যর্থতার দায়ভার গ্রহণ করেছেন। তবে নেতানিয়াহু কোনো দায় স্বীকার করতে রাজি নন।

গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন হামলার পর থেকে ইসরায়েল গাজায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। এতে হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত