ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

বাংলাদেশের ১ কোটি ভিডিও ডিলিট করলো টিকটক

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ১৭ অক্টোবর ২০২৪, ১৩:৩৫  
আপডেট :
 ১৭ অক্টোবর ২০২৪, ১৩:৪০

বাংলাদেশের ১ কোটি ভিডিও ডিলিট করলো টিকটক
টিকটকে সরব নায়িকা দীঘি ও পূর্ণিমা

ছোট দৈর্ঘ্যের ভিডিও দেখার সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটক জানিয়েছে, ২০২৪ সালের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল থেকে জুন) বাংলাদেশ থেকে আপলোড করা ১ কোটি ২২ লাখ ভিডিও সরিয়ে ফেলা হয়েছে।

টিকটকের নীতিমালা লঙ্ঘনের কারণেই মূলত এই ভিডিওগুলো ডিলিট করা হয়েছে।

চীনের এই সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রকাশিত তথ্যে দেখা গেছে, ২০২৪ সালের দ্বিতীয় প্রান্তিকে মোট ১ কোটি ২১ লাখ ৫৮ হাজার ৭৪৫টি ভিডিও সরিয়ে ফেলা হয়েছে। যা প্রথম প্রান্তিকে ছিল ৭১ লাখ ৭১ হাজার ৮৩২। বাংলাদেশে সক্রিয়ভাবে ভিডিও অপসারণের হার ৯৯.৬%। যেখানে ৯৭.২% ভিডিও ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ করা হয়েছে।

টিকটকের প্রকাশিত সর্বশেষ “কমিউনিটি গাইডলাইনস অ্যানফোর্সমেন্ট” প্রতিবেদন অনুযায়ী, নীতিমালা লঙ্ঘন করায় বিশ্বজুড়ে মোট ১৭ কোটি ৮৮ লাখ ২৭ হাজার ৪৬৫টি ভিডিও সরিয়ে ফেলা হয়েছে। যা প্ল্যাটফর্মে আপলোড করা সকল ভিডিওর প্রায় ১.০%। এর মধ্যে ১৪ কোটি ৪৩ লাখ ১৩৩টি ভিডিও স্বয়ংক্রিয়ভাবে শনাক্তকরণ প্রযুক্তির মাধ্যমে চিহ্নিত এবং অপসারণ করা হয়েছে। আবার ৫৩ লাখ ৯৪ হাজার ৩১৮টি ভিডিও যাচাই-বাছাই করে প্ল্যাটফর্মে পুনরায় রাখা হয়েছে।

এবার সক্রিয়ভাবে ভিডিও অপসারণের হার ছিল ৯৮.২% যেখানে পোস্ট করার ২৪ ঘণ্টার মধ্যে ৯৩.৫% ভিডিও মুছে ফেলা হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী মুছে ফেলা ভিডিওগুলোর মধ্যে ৩১ শতাংশ কনটেন্ট ছিল সংবেদনশীল বিষয়বস্তু সম্পর্কিত। যা টিকটকের কনটেন্টের নীতিমালার সাথে সঙ্গত নয়। এছাড়া এই ভিডিওগুলোর মধ্যে ১৫.১ শতাংশ ভিডিও প্ল্যাটফর্মের সুরক্ষা মানদণ্ড লঙ্ঘন করে এবং ৪.৭ শতাংশ ভিডিও সরানো হয় গোপনীয়তা এবং সুরক্ষার নির্দেশনা ভঙ্গ করার জন্য।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত