ঢাকা, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

অস্কারে ভারতের মনোনয়ন ‘লাপাতা লেডিস’

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২৪, ১৫:১৩

অস্কারে ভারতের মনোনয়ন ‘লাপাতা লেডিস’
লাপাতা লেডিস: হাস্যরস-রোমান্সে নারীর নিজ গন্তব্য খুঁজে পাওয়ার গল্প

২০২৫-এর ৯৭তম অস্কারের জন্য কিরণ রাও পরিচালিত 'লাপাতা লেডিস'-কে মনোনয়ন দিয়েছে ভারত।

সোমবার (২৩ সেপ্টেম্বর) ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার (এফএফআই) জুরি অস্কারের সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্মের জন্য ভারতের আনুষ্ঠানিক এন্ট্রি হিসেবে এই সিনেমাকে নির্বাচন করে। পায়েল কাপাডিয়ার 'অল উই ইমাজিন অ্যাজ লাইট'-কে পেছনে ফেলে মনোনয়ন পায় 'লাপাতা লেডিস'।

ইয়াশ রাজ ফিল্মস প্রযোজিত 'লাপাতা লেডিস' গতবছর টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (টিআইএফএফ) প্রথম আত্মপ্রকাশ করে। এ বছর মার্চে ভারতের প্রেক্ষাগৃহে মুক্তি পায় সিনেমাটি। ট্রেনের মধ্যে নতুন বিবাহিত এক মহিলার হারিয়ে যাওয়ার গল্প বেশ ইউনিক তা নিয়ে সন্দেহ নেই। পুরুষতন্ত্রের উপর হালকা চালে আঘাতও আনে সিনেমাটি। এটি কিরণ রাও পরিচালিত দ্বিতীয় চলচ্চিত্র। এর আগে তিনি ধোবি ঘাট (২০১১) নামে আরেকটি সিনেমা পরিচালনা করেন।

সাধারণত অস্কারের আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগের জন্য প্রতি দেশ থেকে কেবল একটি সিনেমার নাম গ্রহণ করা হয়। সেখান থেকে ১৫ সিনেমার একটি শর্টলিস্ট করা হয়। পরবর্তীতে এখান থেকে থেকে অস্কারের মূল আসরের মনোনয়ন পায় ৫টি ছবি।

এখন পর্যন্ত মাত্র তিনটি ভারতীয় সিনেমা এই বিভাগে মনোনয়ন পেয়েছে, যার সর্বশেষটি ছিল আশুতোষ গোয়ারিকরের 'লাগান' (২০০১)। এ বিভাগে ঐতিহাসিকভাবে ভারতের ভালো না করার পেছনে ফিল্ম ফেডারেশনের আনুষ্ঠানিক সিলেকশনকে দায়ী করে থাকেন অনেক সিনেমা বোদ্ধা।

এবছর ভারতের মনোনয়নের জন্য প্রাথমিক পছন্দ হিসেবে দেখা হচ্ছিল 'অল উই ইমাজিন অ্যাজ লাইট'-কে। গত মে মাসে কানে গ্র্যান্ড জুরি পুরস্কার জিতেছে ছবিটি। ৩০ বছরের মধ্যে প্রথম ভারতীয় সিনেমা হিসেবে কানের প্রধান ক্যাটাগরিতে পুরষ্কারের জন্য মনোনীত হয়েছিল পায়েল কাপাদিয়ার এই চলচ্চিত্র। মুম্বইয়ে থাকা দুই মালয়ালি নার্সের গল্প ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’। সংসারে বিরক্ত হয়ে রোড ট্রিপে বেরিয়ে পড়ে তারা। এর পরই ঘটে নানা ঘটনা।

গত বছর এসএস রাজামৌলির তেলেগু ব্লকবাস্টার 'আরআরআর' সিনেমাকে অস্কারের জন্য মনোনীত না করায় বেশ সমালোচনার মুখে পড়েছিল ভারতের ফিল্ম ফেডারেশন। তবে অস্কারের সেরা মৌলিক গানের জন্য পুরস্কার জিতে ইতিহাস সৃষ্টি করে এই সিনেমার গান 'নাটু নাটু'।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত