ঢাকা, সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১ আপডেট : ৪ ঘন্টা আগে
শিরোনাম

রোজার পরে ২০২৫ সালের এসএসসি, ঈদুল আজহা শেষে এইচএসসি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২৪, ২২:৫১

রোজার পরে ২০২৫ সালের এসএসসি, ঈদুল আজহা শেষে এইচএসসি
প্রতীকী ছবি

দেশে বড় ধরনের কোনো অঘটন না ঘটলে এসএসসি ও সমমান পরীক্ষা ২০২৫ সালের এপ্রিল মাসের মাঝামাঝি এবং এইচএসসি ও সমমান পরীক্ষা জুনের শেষ সপ্তাহে শুরুর পরিকল্পনা করছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। এ শিডিউল বাস্তবায়নে দৃঢ়প্রতিজ্ঞ অন্তবর্তীকালীন সরকার।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড কর্মকর্তারা জানিয়েছেন, পবিত্র রমজান, ঈদুল ফিতর ও ঈদুল আজহার ছুটির কারণে এমন শিডিউল তৈরি করা হয়েছে। আর আগামী বছর পূর্ণাঙ্গ সিলেবাসে এসএসসি ও পুনর্বিন্যাসকৃত (২০২৩ সালে প্রণীত) সিলেবাসে এইচএসসি পরীক্ষা হবে।

বিষয়টি নিশ্চিত করে ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আবুল বাশার গণমাধ্যমকে বলেন, এবার মার্চে রমজান মাস, ৩১ মার্চ অথবা ১ এপ্রিল ঈদুল ফিতর হতে পারে। সেজন্য রোজা ও ঈদের ছুটির পর এসএসসি ও সমমান পরীক্ষা হবে। এ ছাড়া এইচএসসি ও সমমান পরীক্ষাটা ঈদুল আজহার পর শুরুর পরিকল্পনা করা হয়েছে। সরকারি বর্ষপঞ্জি হিসেবে, ৭ জুন পবিত্র ঈদুল আজহা (চাঁদ দেখার ওপর নির্ভরশীল)। সেই হিসাবে জুনের শেষাংশে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু করা যেতে পারে।

প্রসঙ্গত, গত ১৬ বছর ধরে ফেব্রুয়ারিতে শুরু হতো এসএসসি ও সমমান পরীক্ষা, আর এইচএসসি পরীক্ষা শুরু হতো এপ্রিলে। কিন্তু মহামারি করোনার ধাক্কায় এলোমেলো হয়ে যায় পরীক্ষার সূচি। এতে গত কয়েক বছর এপ্রিলে এইচএসসি পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। ২০২০ সালে মহামারির মধ্যে এসএসসি পরীক্ষা হলেও এইচএসসি পরীক্ষা না নিয়ে সাবজেক্ট ম্যাপিং করে শিক্ষার্থীদের সনদ দেয়া হয়।

আর ২০২১ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষা শুধু গ্রুপভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর হ্রাস করে স্বাস্থ্যবিধি মেনে নেয়া হয়। সে সিলেবাস কিছুটা বাড়িয়ে ২০২২ সালে নেয়া হয় এসএসসি ও এইচএসসি পরীক্ষা। সে বছর পরীক্ষার সময় কিছুটা কম ছিল।

এছাড়া ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি সমমানের পরীক্ষা হয়েছে সংক্ষিপ্ত সিলেবাসে। তবে এসএসসির আইসিটি ছাড়া এ দুই পাবলিক পরীক্ষা অন্যান্য বিষয়ে পূর্ণ সময় ও নম্বরে নেয়া হয়েছিল।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত