ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

গুচ্ছতে নয়, স্বতন্ত্রভাবে ভর্তি পরীক্ষা নেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২১ অক্টোবর ২০২৪, ১৫:৫৩

গুচ্ছতে নয়, স্বতন্ত্রভাবে ভর্তি পরীক্ষা নেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়
ফাইল ছবি

সম্মন্বিত গুচ্ছ ভর্তি পরীক্ষা থেকে বের হয়ে ২০২৪-২৫ শিক্ষাবর্ষে স্বতন্ত্রভাবে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। সোমবার (২১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠিত ৭০তম একাডেমিক কাউন্সিলে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. শেখ গিয়াস উদ্দিন জানান, জানুয়ারির প্রথম সপ্তাহে ভর্তি পরীক্ষা নেয়ার সম্ভাব্য সময় ধরা হয়েছে। নভেম্বরে আমরা ভর্তি পরীক্ষার জন্য বিজ্ঞপ্তি দিব। এর মধ্যে পরীক্ষা কার্যক্রম শুরু করার জন্য উপাচার্য অধ্যাপক ড. রেজাউল করিমকে আহ্বায়ক ও রেজিস্ট্রারকে সদস্য সচিব করে ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

জবির শিক্ষকরা গুচ্ছ থেকে বের হয়ে এসে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে গতবছর থেকেই দাবি জানিয়ে আসছিলেন। সে দাবির প্রেক্ষিতে উপস্থিত একাডেমিক কাউন্সিলের সম্মিলিত সদস্যদের সম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা যায়।

এছাড়াও জানা যায়, নতুন শিক্ষাবর্ষে পাঁচটি ইউনিটের মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম পরিচালিত হবে বলে সিদ্ধান্ত হয়। পাঁচটি ইউনিট হলো এ- ইউনিট (বিজ্ঞান ও লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের জন্য), বি- ইউনিট (কলা ও আইন অনুষদের জন্য), সি- ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদের জন্য), ডি-ইউনিট (সামাজিক বিজ্ঞান অনুষদের জন্য) এবং ই- ইউনিট (চারুকলা অনুষদের জন্য)।

উল্লেখ্য, গুচ্ছ থেকে বের হতে গত ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আগের শিক্ষাবর্ষে ব্যাপক আন্দোলন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। শেষ পর্যন্ত গুচ্ছ থেকে পুরোপুরি বের হয়ে যাওয়ার সিদ্ধান্ত নিলেও একেবারে শেষমূহুর্তে বিশ্ববিদ্যালয়ের আচার্যের আদেশে গুচ্ছে থাকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। এবছর তেমন কিছু হবে না বলে আশাবাদী শিক্ষক-শিক্ষার্থীরা।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত