ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

রাবিতে প্রথম বর্ষের ক্লাস শুরু রোববার, র‍্যাগিং করলে কঠোর শাস্তি

  রাবি প্রতিনিধি

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৫৬

রাবিতে প্রথম বর্ষের ক্লাস শুরু রোববার, র‍্যাগিং করলে কঠোর শাস্তি
ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে আগামীকাল রোববার। এদিকে নবীন শিক্ষার্থীরা কোনো ধরনের র‍্যাগিংয়ের শিকার হলে জড়িতদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গত ১৮ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দপ্তরের এক বিজ্ঞপ্তিতে এই ঘোষণা দেয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, র‌্যাগিং একটি সামাজিক অপরাধ। এর ফলে শিক্ষার পরিবেশ বিঘ্নিত হওয়া ছাড়াও র‌্যাগিংয়ের শিকার শিক্ষার্থীর মানসিক সমস্যার সৃষ্টি হয়। এ কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোথাও কোনো প্রকার র‌্যাগিং না করার জন্য সংশ্লিষ্ট সবার দৃষ্টি আকর্ষণ করছে। কেউ র‌্যাগিং করলে বা কাউকে র‌্যাগিং করতে উদ্বুদ্ধ করলে প্রমাণ সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক শাস্তি প্রদান করা হবে।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, বিভাগের সভাপতির অনুমতি ব্যতিত বিভাগের অন্য কোন বর্ষের শিক্ষার্থীদের সাথে নবীন শিক্ষার্থীদের পরিচিতি বা মতবিনিময় অনুষ্ঠান করা যাবে না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মাহবুবুর রহমান বলেন, একজন শিক্ষার্থী যখন সদ্য এইচএসসি পরীক্ষা পাস করে বাড়ির বাইরে আসে, তখন তারা অনেকটা কোমলমতি থাকে। র‌্যাগিংয়ের মাধ্যমে যখন তাদেরকে হয়রানি করা হয় তখন তাদের মানসিক বিকাশে প্রভাব ফেলে। নতুন এই শিক্ষার্থীরা তখন ভেঙে পড়ে। পড়াশোনায় মনোনিবেশ করতে পারে না। যার ফলে শিক্ষার পরিবেশ বিঘ্নিত হয়। আমাদের বর্তমান প্রশাসন কোনোভাবেই চায় না, এ ধরনের কার্যক্রম হোক। কারো বিরুদ্ধে র‌্যাগিংয়ের অভিযোগ পাওয়া গেলে তাদের কঠোর শাস্তির আওতায় আনা হবে।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত