ঢাকা, শুক্রবার, ৩০ আগস্ট ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১ আপডেট : ৪ ঘন্টা আগে
শিরোনাম

হল ছাড়ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ জুলাই ২০২৪, ১৮:৫৮

হল ছাড়ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল ছাড়ছেন শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলন ঘিরে থমথমে পরিস্থিতির মধ্যে প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবাসিক হল ছাড়তে শুরু করেছেন শিক্ষার্থীরা। বুধবার (১৭ জুলাই) বিকেলে সূর্যসেন হল, কবি জসীম উদদীন, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলসহ বিভিন্ন হল থেকে শিক্ষার্থীদের ব্যাগ নিয়ে বের হতে দেখা যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা ঘুরে দেখা গেছে, বঙ্গবন্ধু হল, মাস্টারদা সূর্যসেন, বিজয় ৭১, জিয়াউর রহমান ও জসিম উদ্দিন আবাসিক হলের শিক্ষার্থীরা হল ছাড়ছেন। শিক্ষার্থীরা মহসিন হলের পেছনের ফটক হয়ে নীলক্ষেত অভিমুখে যে যার গন্তব্যে চলে যাচ্ছেন। এ সময় সাধারণ শিক্ষার্থীরা সঙ্গে করে বইসহ প্রয়োজনীয় ব্যাগ বহন করে যেতে দেখা গেছে।

এদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসে আজ (বুধবার) বিকেল ৪টার পর থেকে হল এলাকায় পুলিশের ব্যাপক উপস্থিতি বাড়তে থাকে। এ সময়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি কার্যালয়ের সামনের অংশে পুলিশ ও আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। এতে অন্তত ৫ সাংবাদিকনহ ত্রিশজন আহত হয়েছেন। পুলিশ ক্রমেই হল চত্বর দখল নিতে থাকে। এক পর্যায়ে পুলিশের সঙ্গে না টিকতে পেরে শিক্ষার্থীরা হলের দিকে চলে যায়। শিক্ষার্থীরা হলে প্রবেশের কিছুক্ষণ পরেই বিভিন্ন আবাসিক হল থেকে শিক্ষার্থীদের হল ছাড়ার উদ্দেশে বেরিয়ে পড়েন।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে সন্ধ্যা ৬টার মধ্যে হল ছাড়া নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এজন্য বিকেল ৫টার পর ঢাবির হল এলাকায় অবস্থান নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। এসময় পুলিশ মাইকিং করে ছাত্র-ছাত্রীদের হল থেকে দ্রুত বের হওয়ার আহ্বান জানান। পুলিশ বলছে, বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশনা অনুযায়ী সন্ধ্যা ৬টার মধ্যে সব শিক্ষার্থীকে হল ছেড়ে চলে যেতে হবে। তা না হলে পুলিশ ব্যবস্থা নেবে।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ও গোয়েন্দা শাখার (ডিবি) প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেছেন, সন্ধ্যা ৬টার পর শিক্ষার্থীদের হল থেকে বের করে দেয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের অনুমতি দিয়েছে। আমরা সেই অনুযায়ী ব্যবস্থা নেব। কারণ ৬টার পর হলে অবস্থান করা নিষেধ।

ঢাকা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বুধবার সন্ধ্যা ৬টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়তে নির্দেশ দেওয়া হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩-এর আর্টিকেল ২৪(এল) ধারার ক্ষমতাবলে শিক্ষার্থীদের নিরাপত্তা এবং একাডেমিক পরিবেশ বজায় রাখার স্বার্থে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। আজ (বুধবার) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের জরুরি সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক মাহমুদ আলম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এই সিদ্ধান্ত জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ ১৭ জুলাই, ২০২৪ বুধবার সকাল ১০টায় উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতে কোটা আন্দোলনকে কেন্দ্র করে দেশব্যাপী সংঘর্ষে নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয় এবং তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের আহত শিক্ষার্থী ও শিক্ষকদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত