ঢাকা, শুক্রবার, ৩০ আগস্ট ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

শিক্ষার্থীদের দাবির মুখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ জুলাই ২০২৪, ১৭:৩৭  
আপডেট :
 ১৭ জুলাই ২০২৪, ১৮:১৮

শিক্ষার্থীদের দাবির মুখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের সামনে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

শিক্ষার্থীদের দাবির মুখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার করে নিয়েছে কর্তৃপক্ষ। এ বিষয়ে একটি নোটিশও দিয়েছে হল প্রশাসন।

বুধবার (১৭ জুলাই) বিষয়টি নিশ্চিত করেছেন হল প্রভোস্ট অধ্যাপক ড. দিপীকা রাণী বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, যারা হলে থাকতে চায় তারা থাকতে পারবে। আর যারা চায় না তারা চলে যেতে পারবে। হলের গ্যাস, পানি, বিদ্যুৎ স্বাভাবিক থাকবে।

এর আগে বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় শিক্ষার্থীদের হল ছাড়তে ও বিশ্ববিদ্যালয়ের পাঠ কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়। হল ছাড়ার এ নির্দেশের প্রতিবাদ করেন শিক্ষার্থীরা। এ সময় হল প্রভোস্টকে তার কক্ষে অবরুদ্ধ করেন শিক্ষার্থীরা। এ সময় ছাত্রীরা- ‘প্রশাসনের সিদ্ধান্ত মানি না’, ‘মানবো না, হল কারো বাপের না, ‘হল আমাদের ঠিকানা, হল আমরা ছাড়বো না’সহ নানা শ্লোগান দিতে থাকে।

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বলেন, আমরা প্রশাসনের এমন সিদ্ধান্ত মানি না। এক ধরনের বাধ্য করা হচ্ছে হল ছাড়ার জন্য।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম বলেন, আমরা তো নোটিস দিয়েছি হল ছাড়ার জন্য। কিন্তু ছাত্রীদের প্রতিবাদের মুখে ও দাবির প্রেক্ষিতে প্রভোস্ট অনুমতি দিতে বাধ্য হয়েছেন।

প্রসঙ্গত, কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার পর ইউজিসির সিদ্ধান্ত মেনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বুধবার সকালে সব ধরনের শিক্ষা কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে। সেই সঙ্গে একমাত্র ছাত্রী হল বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের আবাসিক শিক্ষার্থীদের বিকাল ৪টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দেয়া হয়।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত