ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে তিতুমীর কলেজ বিতর্ক ক্লাব

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০২ জুলাই ২০২৪, ১৯:১৫

আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে তিতুমীর কলেজ বিতর্ক ক্লাব
বঙ্গবন্ধু স্মারক জিটিসি ডিসি তৃতীয় আন্তঃবিভাগ  বিতর্ক প্রতিযোগিতা-২৪

সরকারি তিতুমীর কলেজ বিতর্ক ক্লাব প্রতিবছরের ন্যায় এ বছরও আয়োজন করতে যাচ্ছে চার দিনব্যাপী ‘বঙ্গবন্ধু স্মারক জিটিসি ডিসি তৃতীয় আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা-২৪’।

সংসদীয় বিতর্ক, বারোয়ারী বিতর্ক, কুইজ এবং পাবলিক স্পিকিং এই চারটি সেগমেন্টে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। সংসদীয় বিতর্কে প্রতি ডিপার্টমেন্ট থেকে তিনজন করে টিম এবং অন্যান্য সেগমেন্টে একক ভাবে রেজিষ্ট্রেশন করতে পারবে। প্রতিযোগিতায় সারা বাংলাদেশের নামকরা সব বিতার্কিকগণ বিচারক হিসেবে উপস্থিত থাকবেন।

উক্ত আয়োজনে তিতুমীর কলেজের সকল শিক্ষার্থী নির্দিষ্ট রেজিস্ট্রেশন ফি জমা দিয়ে অংশগ্রহণ করতে পারবে।প্রতিযোগিতায় ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারীদের পুরস্কৃত ও সকল অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করা হবে।

আগ্রহী প্রতিযোগীরা ১৫ জুলাই ২০২৪ তারিখ পর্যন্ত রেজিষ্ট্রেশন করতে পারবে। কিন্তু সংসদীয় বিতর্কে অধিক টিম হওয়ার কারণে রেজিস্ট্রেশন ক্লোজ করা হয়েছে।

এই বিষয়ে তিতুমীর কলেজ বিতর্ক ক্লাবের সভাপতি কানিজ ফাতেমা বলেন, আমরা সারা বছরই বিতর্কের বিভিন্ন কার্যক্রম পরিচালনা করি। তারই একটি বড় অংশ আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা। এ ধরনের আয়োজনের ফলে শিক্ষার্থীদের মধ্যে পারস্পরিক সহযোগিতা ও বন্ধুত্বের সম্পর্ক গড়ে ওঠে, যা বিশ্ববিদ্যালয়ের একটি ইতিবাচক পরিবেশ তৈরি করে। এই ধরনের বিতর্ক প্রতিযোগিতামূলক মনোভাব তৈরি করে, যা শিক্ষার্থীদের সাফল্যের পথে আরও উদ্দীপ্ত করে।বিতর্কের মাধ্যমে শিক্ষার্থীদের যুক্তি ও বিশ্লেষণ করার ক্ষমতা বৃদ্ধি পায়, যা তাদের একাডেমিক এবং পেশাগত জীবনে সহায়ক হয়।

তিনি আরও বলেন, বিতর্কের মাধ্যমে শিক্ষার্থীদের নেতৃত্বের গুণাবলী যেমন সমস্যা সমাধানের দক্ষতা, সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা ইত্যাদি বাড়াতে সাহায্য করে। জনসমক্ষে যুক্তি প্রদর্শন ও আত্মবিশ্বাসের সাথে কথা বলার দক্ষতা বৃদ্ধিতে বিতর্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিতর্কে অংশগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীরা সমালোচনামূলক চিন্তা ও সমস্যার সমাধানের দক্ষতা অর্জন করে। তারই ধারাবাহিকতায় আমাদের আয়োজন। আমরা প্রতিনিয়ত শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নে কাজ করে যাচ্ছি।

অত্র ক্লাবের সাধারণ সম্পাদক মতিউর রহমান বলেন, সরকারি তিতুমীর কলেজ বিতর্ক ক্লাব প্রতি বছরই আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা সহ বিভিন্ন প্রতিযোগিতা ও নিয়মিত কার্যক্রম পরিচালনা করে আসছে। কারণ আমরা বিশ্বাস করি এর মাধ্যমে বিভিন্ন বিভাগের মধ্যে সংযোগ স্থাপন, শিক্ষক-শিক্ষার্থীরা একে অপরের সাথে যোগাযোগ ও মতবিনিময় করতে পারে। যা তাদের জন্য একটি সমৃদ্ধ অভিজ্ঞতা তৈরি করে। বিষয়ভিত্তিক মোশনে তারা বিতর্ক করার ফলে একজন শিক্ষার্থী বিভিন্ন বিষয় দক্ষতা অর্জন করতে পারে। যা বর্তমান চতুর্থ শিল্প বিপ্লবের সাথে একজন শিক্ষার্থীকে থেকে এগিয়ে নিয়ে যেতে সহযোগিতা করে।

তিনি বলেন, বিতর্ক মানুষকে পরমত সহিষ্ণুতা, বিনয়ী ও সদাচার করতে শেখায়। সে লক্ষ্য সামনে নিয়ে আমাদের এই আয়োজন এবং নিয়মিত কার্যক্রম পরিচালনা করা হয়। তিতুমীরের বাতাসের শুদ্ধ সংস্কৃতি, মুক্ত বুদ্ধির চর্চা গড়ে তুলতে আমরা বদ্ধপরিকর।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত