ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

আহসান মঞ্জিলে বিনামূল্যে প্রবেশ করতে পারবেন জবি শিক্ষার্থীরা

  জবি প্রতিনিধি

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৩, ২২:৩৮  
আপডেট :
 ২১ সেপ্টেম্বর ২০২৩, ২২:৫৪

আহসান মঞ্জিলে বিনামূল্যে প্রবেশ করতে পারবেন জবি শিক্ষার্থীরা
ফাইল ছবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে আহসান মঞ্জিল জাদুঘর পরিদর্শনের সুযোগ তৈরি করে দিয়েছে জাদুঘর কর্তৃপক্ষ।

সম্প্রতি আহসান মঞ্জিল জাদুঘর সংরক্ষক ড. বিজয় কৃষ্ণ বণিক স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তিতে এ বিষয়টি জানানো হয়।

বিজ্ঞাপ্তিতে বলা হয়, আহসান মঞ্জিল জাদুঘরটি সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ জাতীয় জাদুঘরের একটি গুরুত্বপূর্ণ শাখা। ছাত্র-ছাত্রীরা দেশের উজ্জ্বল ভবিষ্যৎ। দেশের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জানার উৎসাহ প্রদানের জন্য জাদুঘর কর্তৃপক্ষ বিশেষ কিছু নিয়ম অবলম্বন করে শিক্ষার্থীদের বিনামূল্যে জাদুঘর পরিদর্শনের ব্যবস্থা রেখেছেন।

তবে বিনামূল্যে প্রবেশের ক্ষেত্রে মানতে হবে বেশকিছু নিয়মনীতি। নীতিমালা অনুযায়ী শিক্ষার্থীদের পরিচয়পত্র হিসেবে সাথে রাখতে হবে নিজ প্রতিষ্ঠানের আইডি কার্ড। ক্ষেত্র বিশেষ যে প্রতিষ্ঠানে/বিভাগে অধ্যায়ন করেন সে প্রতিষ্ঠান/বিভাগের লেটারহেড প্যাডে আহসান মঞ্জিল জাদুঘর সংরক্ষক বরাবর বিনামূল্যে প্রবেশের জন্য অনুরোধপত্র পাঠাতে হবে। অনুরোধপত্রে শিক্ষার্থীর সংখ্যা, তারিখ ও সময় উল্লেখ থাকা প্রয়োজন। সাপ্তাহিক ও সরকারি ছুটি ছাড়া অনুরোধপত্র সঙ্গে নিয়ে শিক্ষার্থীরা আহসান মঞ্জিলে বিনামূল্যে প্রবেশ করতে পারবেন।

বিজ্ঞাপ্তিতে আরও জানানো হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নামে দলে দলে শিক্ষার্থী এসে কোন প্রকার পরিচয় বা সুপারিশপত্র ছাড়াই জোর করে প্রবেশ করতে চান। এতে জাদুঘরের নিরাপত্তা কর্মীরা বাধা দিলে তাদের সঙ্গে অশোভন আচরণ করেন। এতে জাদুঘর ও ঐতিহ্যবাহী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সুনাম ক্ষুণ্ন হচ্ছে।

এই বিষয়ে জাদুঘর সংরক্ষক ড. বিজয় কৃষ্ণ বণিক বলেন, যেকোন ধরনের আপত্তিকর ঘটনা এড়ানোর জন্য উপরে উল্লেখিত নীতিমালা অনুযায়ী শিক্ষার্থীদের বিনামূল্যে আহসান মঞ্জিল প্রবেশের সুবিধা গ্রহণ করতে অনুরোধ করা হলো।

আরও পড়ুন: ছয় হাজার শিক্ষক-কর্মচারী এমপিওভুক্ত হচ্ছেন

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত