ঢাকা, রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১ আপডেট : ৯ ঘন্টা আগে
শিরোনাম

নজরুল বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং, তদন্ত কমিটি

  নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২৩, ১৫:২০  
আপডেট :
 ১২ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৩৯

নজরুল বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং, তদন্ত কমিটি
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া পরিসংখ্যান বিভাগের নবীন শিক্ষার্থীদের র‌্যাগিংয়ের অভিযোগের পরিপ্রেক্ষিতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। কমিটিকে আগামী তিন কর্মদিবসের মধ্যে এ পারে করণীয় সম্পর্কে সুনির্দিষ্ট সুপারিশসহ প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) উপাচার্যের অনুমোদনক্রমে রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ন কবীর স্বাক্ষরিত এক আফিস আদেশের মাধ্যমে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে। চারুকলা অনুষদের ডিন এবং ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. তপন কুমার সরকারকে আহ্বায়ক, প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জিকে সদস্য সচিব ও পরিসংখ্যান বিভাগের প্রধান আব্দুল মুয়ীদকে সদস্য করে এই তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এর আগে সোমবার (১১ সেপ্টেম্বর) র‌্যাগিংয়ের শিকার পরিসংখ্যান বিভাগের এক নবীন শিক্ষার্থীর অভিভাবক ও বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী প্রক্টর বরাবর র‌্যাগিংয়ের প্রতিকার চেয়ে লিখিত অভিযোগ করেছেন।

অভিযোগপত্রে দেখা যায়, ‘শুভেচ্ছা ক্লাসের পর থেকেই নবীন শিক্ষার্থীদেরকে নিয়মিত র‍্যাগিং করে আসছে কয়েকজন সিনিয়র শিক্ষার্থী। প্রতিদিন রাতে ৩/৪ ঘণ্টা রেখে র‍্যাগিং করা হচ্ছে। এমনকি অসুস্থ শিক্ষার্থীকে নানারকম হুমকি দিয়ে মুখবন্ধ রাখারও চেষ্টা করা হয়েছে। পরিসংখ্যান বিভাগের (২০২১-২২) শিক্ষাবর্ষের শিক্ষার্থী লিটন বিভাগের অন্যান্য নবীন শিক্ষার্থীদেরকেও একই কায়দায় র‍্যাগিং ও মানসিক টর্চার করে যাচ্ছে।’

আরও পড়ুন: নজরুল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীকে র‌্যাগিং

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত