ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০২৪, ৫ কার্তিক ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

মিলছে তার‌ল্য সহায়তা, ঘুরে দাঁড়াচ্ছে ৬ দুর্বল ব্যাংক

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ অক্টোবর ২০২৪, ১১:৫৫

মিলছে তার‌ল্য সহায়তা, ঘুরে দাঁড়াচ্ছে ৬ দুর্বল ব্যাংক
সংগৃহীত ছবি

তারল্য সংকটে ভুগতে থাকা দুর্বল ছয় ব্যাংককে মোট এক হাজার ৬৪০ কোটি টাকা ঋণ সহায়তা দিয়েছে সবল তিন ব্যাংক। রোববার (২০ অক্টোবর) বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

অর্থ সহায়তা পাওয়া ব্যাংকগুলোর মধ্যে রয়েছে- ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, সোস্যাল ইসলামী, ইউনিয়ন ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক, ন্যাশনাল ব্যাংক ও এক্সিম ব্যাংক। আর তহবিল যুগিয়েছে সোনালী ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ও ডাচ বাংলা ব্যাংক।

সূত্র জানায়, তারল্য সংকটে ভুগতে থাকা দুর্বল ব্যাংকগুলো সহায়তা করতে ঋণ দিচ্ছে সবল ব্যাংকগুলো। এতে আর্থিকভাবে কিছুটা সংকট কাটিয়ে উঠছে তারল্য সংকটে পড়া দুর্বল ব্যাংকগুলো।

সোনালি ব্যাংক পিএলসি, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক পিএলসি ও ডাচ বাংলা ব্যাংক পিএলসি ৬টি ব্যাংককে ১ হাজার ৬৪০ কোটি টাকা ঋণ সহায়তা দিয়েছে উল্লেখ করে সূত্র জানায়, এর মধ্যে ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক ৩৭৫ কোটি টাকা, সোশ্যাল ইসলামি ব্যাংক ৩০০ কোটি, ইউনিয়ন ব্যাংক ১৫০ কোটি ও গ্লোবাল ইসলামি ব্যাংক পেয়েছে ৯৫ কোটি টাকা। আর ন্যাশনাল ব্যাংক পিএলসি ৩২০ কোটি ও এক্সিম ব্যাংক পিএলসি তারল্য সহায়তা পেয়েছে ৪০০ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংক বলছে, গ্রাহকের আস্থা ফেরাতে সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে। গ্রাহকদের ধৈর্য ধরতে হবে। কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র হুসনে আরা শিখা বলেন, মানুষ হুমড়ি খেয়ে পড়ছে ব্যাংকের ওপরে। এ প্রবণতা চলতে থাকলে ব্যাংককে যত টাকায় দেয়া হোক না কেন, ব্যাংক এতো মানুষের চাপ সামাল দিতে পারবে না।

মানুষকে অহেতুক হুমড়ি খেয়ে না পড়ায় আহ্বান জানিয়ে শিখা বলেন, গ্রাহকের আস্থা ফেরাতে সর্বাত্মক চেষ্টা করছে বাংলাদেশ ব্যাংক। গ্রাহকের আস্থা ক্ষুণ্ন হবে না।

এর আগে গত ২৫ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকের গ্যারান্টির বিপরীতে দুর্বল ব্যাংকগুলোকে ধার দিতে সবল ১০ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও তাদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন গভর্নর ড. আহসান এইচ মনসুর। ব্যাংকগুলো হলো: রাষ্ট্রায়ত্ত সোনালি ব্যাংক, বেসরকা‌রি খাতের ব্র্যাক, ইস্টার্ন, সিটি, শাহ্‌জালাল ইসলামি, মিউচুয়াল ট্রাস্ট, পুবালি, ঢাকা, ডাচ্‌-বাংলা ব্যাংক ও ব্যাংক এশিয়া।

বৈঠক শেষে জানানো হয়, দুর্বল ব্যাংকগুলোকে দেয়া ঋণের টাকা ফেরত চাইলে সবল ব্যাংকগুলোকে তিন দিনের মধ্যেই তা ফেরত দেবে বাংলাদেশ ব্যাংক। তবে ঋণের সুদ হার নির্ধারণ হবে চলতি রেটে।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত