ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

নতুন পরিচয়ে প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ পিটার হাসের

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ অক্টোবর ২০২৪, ১৪:০৩  
আপডেট :
 ১৭ অক্টোবর ২০২৪, ১৪:১১

নতুন পরিচয়ে প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ পিটার হাসের
প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠকে পিটার হাস

নতুন পরিচয়ে আবার ঢাকায় এসেছেন বহুল আলোচিত ঢাকায় নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। বাংলাদেশ থেকে ফিরে গিয়ে মার্কিন জ্বালানি কোম্পানি এক্সিলারেট এনার্জির কৌশলগত উপদেষ্টার দায়িত্ব নিয়েছেন পিটার হাস। সেই পরিচয়েই চলতি সপ্তাহে ঢাকায় আসেন হাস।

ঢাকায় এসে এরই মধ্যে গত মঙ্গলবার (১৬ অক্টোবর) এক্সিলারেট এনার্জির প্রতিনিধিদল নিয়ে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠকে অংশ নেন তিনি। প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন এক্সিলারেট এনার্জির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের চেয়ারম্যান স্টিভেন কোবোস।

গত ২৭ সেপ্টেম্বর তিনি যুক্তরাষ্ট্রের ফরেন সার্ভিসে ৩৩ বছরের কর্মজীবনের ইতি টানেন। তিন দিনের মাথায় ১ অক্টোবর তিনি জ্বালানি কোম্পানির উপদেষ্টা হিসেবে নতুন ক্যারিয়ার শুরু করেন।

কূটনীতির ক্যারিয়ারে জীবনের শেষ পদায়নে ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ছিলেন পিটার হাস। গত ২২ জুলাই সোমবার মধ্যরাতে নির্ধারিত মিশন শেষে ওয়াশিংটনের উদ্দেশে ঢাকা ছেড়ে যান বহুল আলোচিত এই মার্কিন কূটনীতিক। পূর্বসূরিদের মতো পিটার হাসও ছিলেন বাংলাদেশিদের কাছে বেশ পরিচিতি কূটনীতিবিদ।

প্রসঙ্গত, গত ২৭ সেপ্টেম্বর দীর্ঘ ৩৩ বছরের কর্মময় জীবনের ইতি টেনে যুক্তরাষ্ট্রের ফরেন সার্ভিস থেকে অবসরে যান আওয়ামী লীগ সরকারের সময় আলোচনার শীর্ষে থাকা পিটার হাস। ১ অক্টোবরই যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে এক্সালারেট এনার্জির প্রধান কার্যালয়ে কৌশলগত উপদেষ্টার দায়িত্ব নেন তিনি। ঢাকায় নিযুক্ত সাবেক এই মার্কিন রাষ্ট্রদূত কোটা সংস্কার আন্দোলনের সময় গত জুলাই মাসের শেষ দিকে বাংলাদেশ মিশন শেষ করে যুক্তরাষ্ট্রে ফিরে যান।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত