ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

৬৫০ টাকায় মিলছে ১০টি কৃষি পণ্য

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৪, ১৭:২৬

৬৫০ টাকায় মিলছে ১০টি কৃষি পণ্য
ট্রাক সেলের মাধ্যমে কমদামে ১০ পণ্য বিক্রি করছে সরকার

রাজধানীর ২০টি স্থানে সরকারিভাবে ন্যায্যমূল্যে সবজিসহ কৃষি পণ্য বিক্রি শুরু হয়েছে। এসব স্থানে ১০টি কৃষি পণ্য পাওয়া যাচ্ছে ৬৫০ টাকায়।

আজ মঙ্গলবার (১৫ অক্টোবর) দুপুর ১২টার দিকে রাজধানীর সচিবালয়ের পাশে খাদ্য ভবনের সামনে ন্যায্যমূল্যে কৃষি পণ্য বিক্রির উদ্বোধন করেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহ উদ্দিন আহমেদ। এ সময় বিশেষ উপস্থিত ছিলেন কৃষি ও স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী।

১০টি কৃষি পণ্যগুলোর মধ্যে রয়েছে, ৫ কেজি আলু ১৫০ টাকা, ১ ডজন ডিম ১৩০ টাকা, ১ কেজি পেঁয়াজ ৭০ টাকা। এছাড়া ১ কেজি মিষ্টি কুমড়া, করলা, পটোল কচুরমুখী ও ১০০ গ্রাম কাঁচা মরিচ এবং ৩ কেজি পেঁপেসহ ২৫০ টাকা। আর ১ পিস লাউ ৫০ টাকা।

রাজধানীর খাদ্য ভবন, মানিক মিয়া অ্যাভিনিউ, মিরপুর-১০, বাসাবো, বসিলা, রায়ের বাজার, রাজার বাগ, মুগদা-উত্তর, মুগদা-দক্ষিণ, পলাশী মোড়, হাজারী বাগ, মোহাম্মদপুর, গাবতলী, মহাখালী বাসস্ট্যান্ড, বেগুনবাড়ী, উত্তরখান, দক্ষিণ খান, কামরাঙ্গির চর, রামপুরা ও ঝিগাতলায় এসব কৃষি পণ্য বিক্রি করা হচ্ছে। এসব পয়েন্টে সকাল ১০টা থেকে বিকাল পর্যন্ত পণ্য বিক্রি করা হবে।

কৃষি মন্ত্রণালয়ের সরাসরি তত্ত্বাবধানে সবজি বিক্রির দায়িত্বে থাকবে কৃষি বিপণন অধিদপ্তর। মূলত ভেন্ডরের মাধ্যমে তারা সবজি বিক্রি করবে। একটি জাতীয় পরিচয়পত্রের বিপরীতে একজন ৬৫০ টাকায় ১০টি কৃষি পণ্য কিনতে পারবেন।

সার্বিক কার্যক্রম সম্পর্কে কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মো. মাসুদ করিম বলেন, বাজার পরিস্থিতি স্থিতিশীল রাখার জন্য আমরা সবজি বিক্রির পদক্ষেপ নিয়েছি। রাজধানীতে ভালো সাড়া পেলে পরবর্তী সময়ে অন্যান্য বড় শহরেও আমরা কার্যক্রম সম্প্রসারণ করব। ক্রেতাদের চাহিদার আলোকে পণ্যের সরবরাহ বাড়ানো হবে।

সরকারের এ উদ্যোগ সম্পর্কে বাজার বিশ্লেষকরা বলছেন, টিসিবির মাধ্যমে পণ্য বিক্রির কার্যক্রম চালালে ভালো হতো। কারণ তাদের এ বিষয়ে অভিজ্ঞতা রয়েছে।

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ সেলিম উদ্দিন ও কৃষি মন্ত্রণালয়ের সচিব ড. মোহাম্মদ এমদাদ উল্লাহ মিয়া উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত