ঢাকা, বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

পুঁজিবাজারে মূলধন কমল ৮ হাজার কোটি টাকা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০২ অক্টোবর ২০২৪, ১৯:৫৫

পুঁজিবাজারে মূলধন কমল ৮ হাজার কোটি টাকা

শেয়ার কারসাজির দায়ে রেকর্ড জরিমানার পর দেশের পুঁজিবাজারে ধস নেমেছে। টানা দরপতনের মধ্যে থাকা পুঁজিবাজারে সপ্তাহের চতুর্থ কর্মদিবসে মূল্য সূচক একশ পয়েন্টেরও বেশি কমার কারণে বাজার মূলধন কমেছে আট হাজার কোটি টাকারও বেশি।

বুধবার (২ অক্টোবর) ডিএসইএক্স সূচক কমে ১৩২ পয়েন্ট। ক্রেতা সংকটে ৮৭ ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দরপতন হয়েছে।

শেয়ারের দাম নিয়ে কারসাজির দায়ে মঙ্গলবার বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জরিমানা করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এ পরিস্থিতিতে বুধবার লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমার মধ্য দিয়ে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দরপতনের মাত্রা বাড়তে থাকে। দিনশেষে ১৩২ পয়েন্ট কমে ডিএসইর প্রধান সূচক। দরপতনের প্রতিবাদে বিক্ষোভ করে বিনিয়োগকারীরা। এ সময় দরপতনের জন্য নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির চেয়ারম্যানের পদত্যাগ দাবি করেন তারা।

পুঁজিবাজারে বেক্সিমকো গ্রুপের শেয়ার কেনায় কারসাজিতে জড়িত অভিযোগে ৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ৪২৮ কোটি ৫২ লাখ টাকা জরিমানা করার প্রভাবও পুঁজিবাজারে পড়তে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

অন্যদিকে পুঁজিবাজারে দীর্ঘদিনের আলোচিত সরকারি কর্মকর্তা আবুল খায়ের হিরু ও তার পরিবারের ব্যাংক হিসাবের তথ্য জানতে চেয়ে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট, বিএফআইইউ।

অর্ধশত কোটি টাকার পোর্টফোলিও নিয়ন্ত্রণকারী আবুল খায়ের হিরু একাধিকবার জরিমানার শিকার হয়েছেন। সবশেষ ক্রিকেটার সাকিব আল হাসানকে কারসাজির দায়ে ৫০ লাখ টাকা ও হিরুকে ফের ২৫ লাখ টাকা জরিমানা করেছে বিএসইসি।

লেনদেন চলাকালে তাদের শেয়ার হস্তান্তরের নিষেধাজ্ঞা ও ব্যাংক হিসাবের তথ্য তলবের বিষয়টি বাজারে ছড়িয়ে পড়লে অনেক বিনিয়োগকারীই আতঙ্কিত হন।

সূচক কমলেও ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। মোট লেনদেন হয় ৪'শ ৪০ কোটি ৮৩ লাখ টাকা। আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ৫১ কোটি ৩৬ লাখ টাকা।

হাতবদলে অংশ নেওয়া ৩৯৮ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৮৭ ভাগ কোম্পানির শেয়ার। এর মধ্যে বেড়েছে ২৯টির, এবং অপরিবর্তিত রয়েছে ২২টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

এগুলোর দর ৪.৪০ শতাংশ থেকে বেড়েছে ৭.৮৫ শতাংশ পর্যন্ত।

অন্যদিকে শেয়ার দর হারানোর শীর্ষে থাকা ১০টি কোম্পানিই সার্কিট ব্রেকার ছুঁয়ে কমেছে। এগুলো হল: ফুওয়াং ফুডস, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, গ্লোবাল ইন্স্যুরেন্স, ওরিয়ন ফার্মা, অ্যাসোসিয়েট অক্সিজেন লিমিটেড, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, বাংলাদেশ শিপিং করপোরেশন, ডমিনেজ স্টিল, সিএসপি ফাইন্যান্স ও শাইনপুকুর সিরামিকস।

লেনদেনের শীর্ষে ছিল গ্রামীণফোন, লিনডে বিডি, ব্র্যাক ব্যাংক, সোনালী আঁশ ও ইসলামী ব্যাংক।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক সূচক কমেছে ৩০৬ দশমিক এক সাত পয়েন্ট। লেনদেন হয় ৫ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত