ঢাকা, মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

পলিথিন ব্যাগ নিষিদ্বে কঠোর অবস্থানে অন্তর্বর্তী সরকার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ অক্টোবর ২০২৪, ১৪:২৮

পলিথিন ব্যাগ নিষিদ্বে কঠোর অবস্থানে অন্তর্বর্তী সরকার
ছবি: সংগৃহীত

সারাদেশে সুপারশপে আজ (১ অক্টোবর) থেকে পলিথিন ব্যাগ ব্যবহার নিষিদ্ধ করেছে। এদিকে সরেজমিনে তদারকিতে প্রশাসনের সাথে মাঠে থাকছে শিক্ষার্থীরা। গত ২২ বছরেও পলিথিনের নিষেধাজ্ঞা কার্যকর না হওয়ায় কঠোর অবস্থানে অন্তর্বর্তী সরকার।

মুদিদোকান থেকে কাঁচাবাজার, মাছ-মাংস, শাক-সবজি, ফল–সব খানেই বিক্রির পর পলিথিন ব্যাগে দেয়া হচ্ছে পণ্য। বাদ নেই সুপার শপগুলো। পলিথিনে সয়লাব পুরো বাজার ব্যবস্থা। ২০০২ সালের ১ মার্চ পলিথিন নিষিদ্ধ করা হলেও তা কার্যকরে ছিলনা কোনো উদ্যোগ। এবার পরিবেশের জন্য ক্ষতিকর এসব ব্যাগের ব্যবহার বন্ধে কঠোর অবস্থানে অন্তর্বর্তী সরকার।

বিকল্প হিসেবে পাট ও কাপড়ের ব্যাগ ব্যবহারের পরামর্শ দিচ্ছেন পরিবেশবিদরা। পচনশীল ও তরল পণ্য বহনে পানিরোধক ব্যাগ বাজারজাতের তাগিদ তাদের।

সুপারশপগুলো বলছে, এসব ব্যাগে মুনাফা করছেন না তারা। পরিবেশ অধিদফতর থেকে পাটের তৈরি বিভিন্ন আকৃতির ব্যাগ দেয়া হয়েছে, যার মূল্য ৬ থেকে ১৭ টাকা পর্যন্ত। ভোক্তারা পরিবেশবান্ধব ব্যাগ না আনলে এসব ব্যাগ কিনে পণ্য নিতে হবে।

সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানালেও বাড়তি মূল্য নিয়ে মিশ্র প্রতিক্রিয়া ক্রেতাদের। ব্যাগের দাম খরচের খাতায় নতুন চাপ সৃষ্টি করবে বলে মত তাদের। ক্রেতারা বলেন, পরিবেশের স্বার্থে পলিথিন ব্যবহার বন্ধের সিদ্ধান্ত সময়োপযোগী। তবে এর জন্য তাদের গুনতে হচ্ছে বাড়তি টাকা। তবে সিদ্ধান্ত বাস্তবায়নে সরকারের কঠোর তদারকি এবং বিকল্প পণ্যের সহজলভ্যতা ও স্বল্প মূল্য নিশ্চিত করতে সরকারের সহযোগিতার দাবি জানিয়েছেন সাধারণ ভোক্তারা।

এ ব্যাপারে স্টামফোর্ড ইউনিভার্সিটির পরিবেশবিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, পলিথিনের বিকল্প হিসেবে পরিবেশবান্ধব ও পচনশীল পাট, কাপড়, কাগজ কিংবা অন্য কোনো ম্যাটেরিয়াল দিয়ে তৈরি ব্যাগ সহজলভ্য করতে হবে। মানুষ যাতে চাইলেই এটি পায়, সে ব্যবস্থা করতে হবে।

তবে তরল ও পচনশীল পণ্যের ক্ষেত্রে প্রয়োজন হবে পানি নিরোধক ব্যাগ। এ বিষয়ে নতুন উদ্যোক্তারা এগিয়ে এলে রয়েছে সফলতার সম্ভাবনা। পরিবেশ অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহাপরিচালক প্রকৌশলী আবদুস সোবহান বলেন, যারা বোতলজাত পণ্য কেনেন, পরবর্তীতে কীভাবে রিসাইকেল করবেন এবং সংগ্রহ করবেন, সে ব্যাপার নিয়েও কাজ করা যায়।

পরিবেশ বাঁচাও আন্দোলন বাপার তথ্য বলছে, শুধু ঢাকাতেই প্রতিদিন প্রায় দুই কোটি পলিথিন ব্যাগ ব্যবহার হচ্ছে। আর দেশে সরকারি হিসাবে, প্রতিদিন প্লাস্টিক বর্জ্য হচ্ছে ২৪ হাজার টন।

বাংলাদেশ জার্নাল/আরএইচ

  • সর্বশেষ
  • পঠিত