ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১ আপডেট : ৪ ঘন্টা আগে
শিরোনাম

বার্জার পেইন্টসের এসডিজি ব্র্যান্ড চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড লাভ

নারী পেইন্টারদের ট্রেনিং পরিষেবার জন্য ২টি ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৫৪

বার্জার পেইন্টসের এসডিজি ব্র্যান্ড চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড লাভ
বার্জার পেইন্টসের এসডিজি ব্র্যান্ড চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড অনুষ্ঠানে অতিথিরা। ছবি: সংগৃহীত

মর্যাদাপূর্ণ এসডিজি ব্র্যান্ড চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড-২০২৪ এ পুরস্কৃত হলো বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড। পেইন্টস খাতে দক্ষ নারী কর্মী গড়ে তুলতে বার্জার-এর যুগান্তকারী নারী প্রশিক্ষণ পরিষেবা ‘রঙ্গনা’ এর জন্য ‘সাসটেইনেবল পার্টনারশিপস অ্যান্ড ইন্সটিটিউশন্স’ ক্যাটাগরিতে ‘উইনার’ এবং ‘ইকুইটি, ডাইভারসিটি অ্যান্ড ইনক্লুশন’ ক্যাটাগরিতে ‘অনারেবল মেনশন’ পুরস্কার পেল দেশের শীর্ষ পেইন্ট সলিউশন প্রতিষ্ঠান বার্জার পেইন্টস।

গত মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাজধানীর একটি বিলাসবহুল হোটেলের গ্র্যান্ড বলরুমে পুরস্কার বিতরণী অনুষ্ঠানটির আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

‘রঙ্গনা’ পরিষেবার মাধ্যমে ঐতিহ্যগতভাবে পুরুষ-প্রধান পেইন্টস খাতে নারীর ক্ষমতায়ন এবং জেন্ডারভিত্তিক সমতা নিশ্চিত করতে ভূমিকা রাখছে বার্জার পেইন্টস। নারী পেইন্টারদের পেশাগত ট্রেনিং প্রদান করে তাদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং আর্থিক স্বাধীনতা নিশ্চিত করার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ অবদান রাখছে পরিষেবাটি। ‘রঙ্গনা’ শুধু জেন্ডার স্টেরিওটাইপগুলোকেই ভাঙছে না, নারী পেইন্টারদের জীবনমানও বৃদ্ধি করছে। এর মাধ্যমে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার গুরুত্বপূর্ণ কিছু সূচক, যেমন-জেন্ডারভিত্তিক সমতা নিরূপণ এবং নারীদের অর্থনৈতিক স্বাবলম্বিতা অর্জন, ইত্যাদি ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আনতে বার্জারের প্রতিশ্রুতিই পুনর্ব্যক্ত হচ্ছে।

বার্জারের এই পুরস্কার লাভে উচ্ছ্বাস প্রকাশ করে বার্জার পেইন্টসের ব্যবস্থাপনা পরিচালক রূপালী চৌধুরী বলেন, “বার্জারের এই স্বীকৃতিতে আমি অত্যন্ত আনন্দিত এবং গর্বিত। পেইন্টস খাতে নারীদের ক্ষমতায়নে ইতিবাচক ভূমিকা রাখার জন্য একটি দৃষ্টান্ত হয়ে থাকবে ‘রঙ্গনা’। এ পরিষেবার আওতায় বার্জার এখন পর্যন্ত প্রায় ১০০ জন নারী পেইন্টারকে ট্রেনিং দিয়েছে। আমরা কিন্তু এখানেই থেমে থাকতে চাই না। শুধু ঢাকাকেন্দ্রিক না থেকে সারাদেশেই পরিষেবাটি ছড়িয়ে দিতে আমরা বদ্ধপরিকর। এক্ষেত্রে আমাদের সবচেয়ে বড় স্বীকৃতি হলো, যে নারী পেইন্টারদের নিয়ে আমরা কাজ করছি সে নারীদের জীবনে পরিষেবাটির প্রভাব দেখতে পাওয়া। আমাদের ট্রেনিংপ্রাপ্ত নারী পেইন্টাররা এখন নিজেদের জন্য এবং নিজের পরিবারের সদস্যদের জন্যও উন্নত শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং আরও উন্নত জীবনযাত্রার পরিবেশ নিশ্চিত করতে সক্ষম।”

বার্জার পেইন্টসের চিফ মার্কেটিং অফিসার শামীম উজ জামান তার বক্তব্যে কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, “টেকসই বিভিন্ন প্র্যাকটিস এবং পরিবেশগত নিরাপত্তা নিশ্চিত করতে বার্জার পেইন্টসের নিরলস প্রচেষ্টাকে স্বীকৃতি দেয়ার জন্য আমি সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই। বিশেষভাবে ধন্যবাদ জানাতে চাই আমাদের পার্টনার, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ, জাতীয় মানব সম্পদ উন্নয়ন তহবিল এবং বিশ্বব্যাংকের ASSET প্রজেক্টকে। সবার সহযোগিতা না পেলে আমাদের পক্ষে নারী পেইন্টারদের জন্য গৃহীত উদ্যোগগুলো বাস্তবায়ন করা বেশ কঠিন হতো।”

এসডিজি ব্র্যান্ড চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ডস, টেকসই উন্নয়ন নিশ্চিতে কাজ করে যাচ্ছে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে অবদান রাখছে এমন ব্র্যান্ডগুলোকে স্বীকৃতি দেয়। সাসটেইনেবল ব্র্যান্ড ইনিশিয়েটিভ ও বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের সহযোগিতায় বাংলাদেশ ইনোভেশন কনক্লেভের উদ্যোগে টানা দ্বিতীয়বারের মতো আয়োজিত হতে যাচ্ছে এই অ্যাওয়ার্ড। এসডিজির ১৭টি লক্ষ্যমাত্রার সবকয়টি স্পেকট্রামের আওতায় ৯টি ক্যাটাগরিতে ‘বিজয়ী’ এবং ‘হনারেবল মেনশন’, উভয় ক্ষেত্রেই সম্মাননা জানায় এসডিজি ব্র্যান্ড চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত