ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

শ্রমিকদের বিষয়ে অন্তর্বর্তী সরকারের দৃষ্টিভঙ্গি আগের সরকারের মতোই: আনু মুহাম্মদ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২৪, ২০:১৫

শ্রমিকদের বিষয়ে অন্তর্বর্তী সরকারের দৃষ্টিভঙ্গি আগের সরকারের মতোই: আনু মুহাম্মদ
আনু মুহাম্মদ। ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, শ্রমিকদের দাবির বিষয়ে আগের সরকারের সঙ্গে বর্তমান সরকারের দৃষ্টিভঙ্গির বিশেষ পার্থক্য নেই, অন্তর্বর্তী সরকারের দৃষ্টিভঙ্গি ও ভূমিকা আগের সরকারের মতোই। একইসঙ্গে শ্রমিকদের আন্দোলনকে চক্রান্ত আখ্যা দিয়ে ন্যায্য দাবি নাকচ করে দেয়ার নিন্দা জানিয়েছেন তিনি।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

শ্রমিক আন্দোলন নিয়ে অন্তর্বর্তী সরকারের ভূমিকার সমালোচনা করেন আনু মুহাম্মদ। তিনি বলেন, ছাত্র-জনতার আন্দোলনে শ্রমজীবী মানুষের বড় ভূমিকা ছিল। কিন্তু শ্রমজীবী মানুষের মূল সমস্যাগুলো সমাধান বা তাদের পাশে সরকারকে দাঁড়াতে দেখা যাচ্ছে না।

তিনি বলেন, শ্রমিকরা বিক্ষোভ করেছিল সুনির্দিষ্ট দাবির পরিপ্রেক্ষিতে। কিন্তু তাদের দাবির প্রতি কোনো ধরনের মনোযোগ দেয়া হয়নি। এ ব্যাপারে অন্তর্বর্তী সরকারের দৃষ্টিভঙ্গি ও ভূমিকা আগের সরকারের মতোই। একইভাবে সমস্ত আন্দোলনকে ‘চক্রান্ত, বহিরাগত’ আখ্যা দিয়ে তাদের বিরুদ্ধে অভিযান অব্যাহত আছে। শ্রমিকদের প্রতি দৃষ্টিভঙ্গি ও আইনগত কাঠামোর পরিবর্তন না হওয়ায় এমনটা হচ্ছে বলেও মন্তব্য করেন আনু মুহাম্মদ।

উল্লেখ্য, গত ৪ সেপ্টেম্বর বিভিন্ন স্থানে শ্রমিক অসন্তোষের পেছনে আওয়ামী লীগের লোকজনসহ বহিরাগতরা রয়েছে জানিয়ে অন্তর্বর্তী সরকারের শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেছিলেন, আজ (৪ সেপ্টেম্বর) থেকে তাদের বিরুদ্ধে অ্যাকশন শুরু হবে।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত