ঢাকা, শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

এস আলমমুক্ত সোশ্যাল ইসলামী ব্যাংক, নতুন পরিচালক নিয়োগ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ আগস্ট ২০২৪, ১৮:৪৬

এস আলমমুক্ত সোশ্যাল ইসলামী ব্যাংক, নতুন পরিচালক নিয়োগ
সোশ্যাল ইসলামী ব্যাংক। ছবি: সংগৃহীত

দেশের অন্যতম শীর্ষ ব্যবসায়ী গোষ্ঠী এস আলমের নিয়ন্ত্রণমুক্ত করার লক্ষ্যে সোশ্যাল ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদ পুনর্গঠন করা হয়েছে। একজন উদ্যোক্তা শেয়ারধারীকে পরিচালক ও চারজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ করে বাংলাদেশ ব্যাংক বেসরকারি এই ব্যাংকটির পর্ষদ পুনর্গঠন করে দিয়েছে। একই সঙ্গে আগের পরিচালনা পর্ষদ বাতিল করেছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন এই পরিচালকদের মধ্য থেকে সোশ্যাল ইসলামী ব্যাংকের নতুন চেয়ারম্যান নিয়োগ করা হবে।

রোববার (২৫ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের এক আদেশে বলা হয়েছে, ব্যাংক কোম্পানি আইনের ক্ষমতাবলে সোশ্যাল ইসলামী ব্যাংকের (এসআইবিএল) পরিচালনা পর্ষদ বাতিল করা হয়েছে, যে সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে।

একই আদেশে বলা হয়েছে, আমানতকারী ও ব্যাংকের স্বার্থ রক্ষার্থে এবং ব্যাংকিং সুশাসন নিশ্চিত করা ও জনস্বার্থে ব্যাংক কোম্পানি আইনের ক্ষমতাবলে সোশ্যাল ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদ নতুনভাবে গঠনের জন্য পাঁচজনকে পরিচালক ও স্বতন্ত্র পরিচালক পদে নিয়োগ দেওয়া হয়েছে।

সোশ্যাল ইসলামী ব্যাংকের নতুন পরিচালক হলেন- অবসরপ্রাপ্ত মেজর মো. রেজাউল হক। তিনি এই ব্যাংকের একজন উদ্যোক্তা শেয়ারধারী। এছাড়া নতুন স্বতন্ত্র পরিচালকেরা হলেন- বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মাকসুদা বেগম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্সের অধ্যাপক এম সাদিকুল ইসলাম, রূপালী ব্যাংকের সাবেক উপব্যবস্থাপনা পরিচালক মো. মোরশেদ আলম খন্দকার এবং হিসাববিদ মো. আনোয়ার হোসেন।

জানা গেছে, সোশ্যাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান ছিলেন- বেলাল আহমেদ, যিনি এস আলম গ্রুপের মালিক সাইফুল আলমের জামাতা। চট্টগ্রামভিত্তিক এস আলম গ্রুপ ২০১৭ সালে এসআইবিএলের মালিকানায় আসে। মালিকানা পরিবর্তনের সময় বাদ দেয়া হয় কয়েকজন উদ্যোক্তা ও পরিচালককে। এরপর ব্যাংকটি থেকে নামে-বেনামে বিপুল পরিমাণ টাকা বের করে নেয়া হয়। যে কারণে ব্যাংকটি ইতিমধ্যে আর্থিক সংকটে পড়েছে এবং কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে রক্ষিত চলতি হিসাবেও ঘাটতিতে রয়েছে। সেই সঙ্গে এই ব্যাংকের চাকরিতে নিয়োগের ক্ষেত্রে চট্টগ্রামের পটিয়ার বাসিন্দাদের অগ্রাধিকার দেয়া হয়েছে বলে অভিযোগ রয়েছে।

প্রসঙ্গত, এর আগে ইসলামী ব্যাংক বাংলাদেশের পরিচালনা পর্ষদ ভেঙে দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। এস আলম গ্রুপ নিয়ন্ত্রিত ওই ব্যাংকটিতেও স্বতন্ত্র পরিচালক নিয়োগ করে নতুন পর্ষদ গঠন করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের এই পদক্ষেপের মাধ্যমে দ্বিতীয় ব্যাংক হিসেবে সোশ্যাল ইসলামী ব্যাংককে এস আলমমুক্ত হলো বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত