ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

বেশি দামে ডলার বিক্রি

শাস্তির মুখে ১০ ব্যাংকের ট্রেজারি প্রধান

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২৩, ২০:১৫  
আপডেট :
 ২০ সেপ্টেম্বর ২০২৩, ২০:২৭

শাস্তির মুখে ১০ ব্যাংকের ট্রেজারি প্রধান
ছবি: সংগৃহীত

বেঁধে দেওয়া দামের চেয়ে বেশি দামে ডলার বিক্রি করায় বেসরকারি ১০ ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে বাংলাদেশ ব্যাংক। গত সপ্তাহে এ বিষয়ে সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে বাংলাদেশ ব্যাংক চিঠি দিয়েছে বলে জানা গেছে।

এতে বলা হয়েছে, নির্ধারিত দামের চেয়ে বেশি দামে ডলার লেনদেনে আপনাদের ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধান দায় এড়াতে পারেন না। ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধানের বিরুদ্ধে ব্যাংক কোম্পানি আইনের ১০৯ (৭) ধারা অনুযায়ী কেন ব্যবস্থা নেওয়া হবে না- চিঠি পাওয়ার ৫ কর্মদিবসের মধ্যে তার জবাব দিতে বলা হয়।

কেন্দ্রীয় ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে গণমাধ্যমকে বলেন, "ব্যাংকগুলোর ডলার কেনা-বেচায় যে অনিয়ম পেয়েছি, তার ওপর ভিত্তি করে শাস্তি আরোপ করা যায়। তারপরেও কেন তাদের বিরুদ্ধে শাস্তি আরোপ করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে।"

আরও পড়ুন: আলুর বাজার নিয়ন্ত্রণে না এলে আমদানির সুপারিশ

ডলারের জন্য ঘোষিত হারের তুলনায় বেশি টাকা আদায়ের অভিযোগের বিষয়ে ব্যাংকগুলোর আগের ব্যাখ্যা গ্রহণ করা হয়নি। তাই সোমবার (১৮ সেপ্টেম্বর) ব্যাংকগুলোকে চিঠি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

১০ ব্যাংকের মধ্যে রয়েছে বেসরকারি খাতের মার্কেন্টাইল ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, ব্র্যাক ব্যাংক, মধুমতি ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, এক্সিম ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক ও ট্রাস্ট ব্যাংক।

একই অভিযোগে গত বছরের আগস্টে একসঙ্গে দেশি-বিদেশি ছয়টি ব্যাংকের ট্রেজারি-প্রধানকে দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। তবে শেষ পর্যন্ত সেই সিদ্ধান্ত বহাল রাখতে পারেনি নিয়ন্ত্রক সংস্থাটি।

বাংলাদেশ জার্নাল/আইজে

  • সর্বশেষ
  • পঠিত