ঢাকা, মঙ্গলবার, ২৯ অক্টোবর ২০২৪, ১৪ কার্তিক ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

রিট আবেদন ‘কমপ্লিট’ করে গণমাধ্যমের সামনে নিয়ে আসব: সারজিস আলম

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৮ অক্টোবর ২০২৪, ২২:৫০

রিট আবেদন ‘কমপ্লিট’ করে গণমাধ্যমের সামনে নিয়ে আসব: সারজিস আলম
সারজিস আলম। ফাইল ছবি

আওয়ামী লীগসহ ১১টি দলকে রাজনৈতিক কর্মকাণ্ড চালানোর অনুমতি না দিতে অন্তর্বর্তীকালীন নির্দেশনা চেয়ে আজ সোমবার সুপ্রিম কোর্টে যে রিট হয়েছে, কয়েক ঘণ্টার ব্যবধানে সে বিষয়ে ভিন্ন তথ্য দিয়েছেন রিটকারীদের অন্যতম সারজিস আলম।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এই নেতা জানান, রিটের বিষয় কমপ্লিট (সম্পূর্ণ) করে কাল–পরশুর মধ্যে তারা বিষয়টি গণমাধ্যমের সামনে নিয়ে আসবেন। সারজিসের বক্তব্যের অর্থ হচ্ছে, রিটের বিষয়টি এখনো সম্পূর্ণ হয়নি।

আজ সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে দেখা যায়, বিচারপতি ফাহমিদা কাদের ও বিচারপতি মুবিনা আসাফের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চের আজকের কার্যতালিকায় রিট দুটি ২৮৩ ও ২৮৪ নম্বর ক্রমিকে ছিল। বিকেলে ফলাফলের ঘরে দেখা যায়, রিট দুটির বিষয়ে ‘আউট’ লেখা রয়েছে। সংশ্লিষ্ট আইনজীবী গণমাধ্যমকে বলেছেন, রিট দুটি কার্যতালিকা থেকে বাদ দেয়া হয়েছে। অবশ্য আগামীকাল মঙ্গলবার হাইকোর্টের অপর একটি দ্বৈত বেঞ্চে রিটের ওপর শুনানি হতে পারে।

সোমবার বিকেলে রাজধানীর বিজয়নগরে এবি পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে দলটির নেতাদের সঙ্গে বৈঠক করে জাতীয় নাগরিক কমিটি ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের যৌথ প্রতিনিধিদল। সেখানে রিটকারী সারজিস আলমও ছিলেন। বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন জাতীয় নাগরিক কমিটি ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা।

সেখানে সারজিস আলমের কাছে সাংবাদিকেরা বিষয়টি সম্পর্কে জানতে চান। তিনি বলেন, গত ১৬ বছর যেভাবে মিথ্যা অভিযোগ করা হয়েছে, তা আমরা করতে চাই না। আমরা এমনভাবে রিট করব যে পুরো বাংলাদেশের মানুষ সব সময় তার সাক্ষী দেবে। ওই রিটের এডিট থেকে শুরু করে যা কিছু রয়েছে, তা কমপ্লিট (সম্পূর্ণ) করে হয়তো আগামীকাল বা সর্বোচ্চ হলে পরশু দিনের মধ্যে আমরা বিষয়টি গণমাধ্যমের সামনে নিয়ে আসব।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম ও আরেক রিটকারী আবুল হাসনাত (হাসনাত আবদুল্লাহ) দুপুরে নিজেদের ফেসবুক অ্যাকাউন্টে একই লেখা পোস্ট করেন। সেখানে তারা জানান, দুটি রিট করেছেন। দল হিসেবে নিষিদ্ধ কিংবা নিবন্ধন নিষিদ্ধের কোনো কথা রিটে নেই।

এ বিষয়ে প্রশ্ন করা হলে সারজিস আলম সাংবাদিকদের বলেন, ‌একপ্রকার গুজব ও তথ্যের বিভ্রান্তির জন্য এই পোস্ট দিতে হয়েছে। গুজব ও তথ্যের বিভ্রান্তি যখন আসছিল, তখন আমরা কী চিন্তা করছি, তা তুলে ধরার জন্য পোস্ট দেয়া হয়েছে। গণমাধ্যমে এসেছে নিষিদ্ধের কথা। আমাদের রিটের কোনো সিঙ্গেল লাইনে কোনো একটি দল আওয়ামী লীগের নিষিদ্ধ বা নিবন্ধন বাতিলের কথা নেই। এ বিষয়ে মিথ্যা অপপ্রচার আটকানোর জন্য রিট করা এবং কী বিষয় হতে পারে, সে বিষয়টি আমরা সামনে নিয়ে এসেছি।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত