ঢাকা, মঙ্গলবার, ২৯ অক্টোবর ২০২৪, ১৪ কার্তিক ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

কোনো রাজনৈতিক দলকে নিষিদ্ধের সিদ্ধান্ত নেয়নি সরকার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৮ অক্টোবর ২০২৪, ২০:২৭

কোনো রাজনৈতিক দলকে নিষিদ্ধের সিদ্ধান্ত নেয়নি সরকার
প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের উপপ্রেস সচিব মোহাম্মদ আবুল কালাম আজাদ।‌ পিআইডি ছবি

আওয়ামী লীগের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ করার জন্য উচ্চ আদালতে রিট হলেও দেশের কোনো রাজনৈতিক দলকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত সরকার নেয়নি বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের উপপ্রেস সচিব মোহাম্মদ আবুল কালাম আজাদ।‌

সোমবার (২৮ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর হেয়ার রোডের ফরেন সার্ভিস একাডেমিতে এক সংবাদ সম্মেলনে প্রেস উইংয়ের পক্ষ থেকে এটি জানানো হয়।

এক প্রশ্নের জবাবে উপ-প্রেস সচিব বলেন, আপনারা জানেন ছাত্রলীগকে সরকার নিষিদ্ধ করেছে। তবে কোনো রাজনৈতিক দলকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়নি সরকার।

গণভবনকে জাদুঘর বানানোর বিষয়ে আবুল কালাম আজাদ বলেন, গণভবন জাদুঘরে ‘আয়নাঘরের’ একটি প্রতিরূপ নির্মাণ করা উচিত বলে অভিমত ব্যক্ত করেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। কিভাবে গণভবনকে জাদুঘরে পরিণত করার কাজ কত দ্রুত শেষ করা যায় সে বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তা ও উপদেষ্টাদের নির্দেশনা দিয়েছেন। বিশেষজ্ঞদের সঙ্গে প্রয়োজনে কথা বলতে বলেছেন।

গোপন কারাগারে প্রসঙ্গে তিনি বলেন, গোপন কারাগারে নির্যাতনের সঙ্গে অনেকেই জড়িত। কারা সুস্পষ্টভাবে জড়িত সেটি কমিশন তদন্ত করে দেখছে। এখানে কোনো বাহিনীকে আলাদা করে চিহ্নিত করা হয়নি এখনও বা কোনো বিশেষ বাহিনীকে এককভাবে দায়ী করা হয়নি। এটার জন্য যারা ব্যক্তিগত বা সামষ্টিকভাবে দায়ী তাদের প্রত্যেককে বিচারের আওতায় আনা হবে।

এক প্রশ্নের জবাবে তিনি আরও জানান, শেখ হাসিনাকে যথোপযুক্ত সময়ে দেশে ফিরিয়ে আনতে সরকার উদ্যোগ নেবে।

রাষ্ট্রপতি ইস্যুতে রাজনৈতিক ঐক্যমত আসলে সে ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহণ করা হবে উল্লেখ করে আবুল কালাম আজাদ বলেন, উপদেষ্টা পরিষদ নিজেদের মধ্যে আলোচনা করছেন এবং একটি রাজনৈতিক ঐক্যমতে আসার চেষ্টা চলছে। রাজনৈতিক দলগুলো, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, গণঅভ্যুত্থানের সঙ্গে সংশ্লিষ্ট যে পক্ষগুলো আছেন তারা সবাই আলোচনা করবেন এবং ঐক্যমতের ভিত্তিতে সিদ্ধান্ত নেবেন বলে আশা করছি।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত