ঢাকা, সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১ আপডেট : ৪ ঘন্টা আগে
শিরোনাম

ইরানে ইসরায়েলি হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২৪, ২২:২১

ইরানে ইসরায়েলি হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশ
ছবি: সংগৃহীত

সম্প্রতি ইরানে ইসরায়েলের হামলার নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভেরিফায়েড ফেসবুক পেজে বিবৃতিটি প্রকাশিত হয়েছে।

রোববার (২৭ অক্টোবর) প্রকাশিত বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ ‘দ্ব্যর্থহীনভাবে’ এই হামলার নিন্দা জানায়। এ ধরনের কর্মকাণ্ড ইরানের সার্বভৌমত্বের লঙ্ঘন এবং জাতিসংঘ সনদ ও আন্তর্জাতিক আইনের পরিপন্থি বলে মনে করে বাংলাদেশ।

বিবৃতিতে আরও বলা হয়, এ ধরনের উসকানিমূলক কর্মকাণ্ডের ফলে ইতোমধ্যে ভঙ্গুর অবস্থায় থাকা মধ্যপ্রাচ্য অঞ্চলে আরও অস্থিতিশীলতা তৈরি হবে এবং যুদ্ধের দীর্ঘমেয়াদি প্রভাবে আঞ্চলিক ও বৈশ্বিক শান্তি ও নিরাপত্তা বিঘ্নিত হবে। বাংলাদেশ আঞ্চলিক ও বৈশ্বিক শক্তিগুলোকে এই যুদ্ধের বিস্তার নিয়ন্ত্রণের আহ্বান জানিয়েছে। মধ্যপ্রাচ্যসহ যেকোনও অঞ্চলে স্থিতিশীলতা রক্ষায় সার্বভৌমত্ব ও আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধা প্রদর্শন এবং সংলাপের মাধ্যমে বিরোধ নিষ্পন্নের ওপর বিশ্বাস করে বাংলাদেশ।

প্রসঙ্গত, ২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার পর থেকে চির প্রতিদ্বন্দ্বী ইসরায়েল ও ইরানের মধ্যে উত্তেজনা বেড়ে যায়। হামাসকে লেবাননভিত্তিক হিজবুল্লাহ গোষ্ঠীও সমর্থন করছে, আর হিজবুল্লাহকে সমর্থন করে ইরান। মধ্যপ্রাচ্যে মিত্রদের ওপর ইসরায়েলের ধারাবাহিক হামলার কারণে গত ১ অক্টোবর ইসরায়েলের সামরিক ঘাঁটিগুলো লক্ষ্য করে ইরান দুই শতাধিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছিল। এরপর থেকে ইরান মূলত ইসরায়েলের জবাবের অপেক্ষাতেই ছিল। শনিবার (২৬ অক্টোবর) ইরানের রাজধানী তেহরান ও পশ্চিমাঞ্চলীয় দুটি প্রদেশের বিভিন্ন সামরিক স্থাপনায় বিমান হামলা চালায় ইসরায়েল।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত