ঢাকা, রোববার, ২৭ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

মেঘনায় ইলিশ শিকারের দায়ে ৬ জেলের কারাদণ্ড

  প্রতিনিধি

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২৪, ১৩:১৬

মেঘনায় ইলিশ শিকারের দায়ে ৬ জেলের কারাদণ্ড
ছবি: সংগৃহীত

চাঁদপুরের নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় ইলিশ আহরণের দায়ে ছয় জেলেকে ৭ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। রোববার (২৭ অক্টোবর) সকাল সাড়ে ৮টায় কোস্ট গার্ড চাঁদপুর স্টেশনে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে তাদের এই সাজা দেওয়া হয় বলে জানিয়েছেন চাঁদপুর সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান।

ভ্রাম্যমাণ আদালতটি পরিচালনা করেন মতলব উত্তর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিল্লোল চাকমা।

দণ্ডপ্রাপ্ত জেলেরা হলেন- চাঁদপুর সদর উপজেলার ইব্রাহীমপুর ইউনিয়নের সাখুয়া ও রামদাসদী গ্রামের হাফেজ সৈয়ালের ছেলে খোরশেদ সৈয়াল (২৫), লতিফ খানের ছেলে অজুদ খান (২৪), মৃত খোরশেদ ব্যাপারীর ছেলে জাকির ব্যাপারী (৪০), মৃত বিল্লাল গাজীর ছেলে মানিক গাজী (২৮), মৃত সোলায়মান গাজীর ছেলে আল-আমিন (২৬) ও নুরুল ইসলামের ছেলে হাবিবুর রহমান।

সহকারী মৎস্য কর্মকর্তা মিজানুর বলেন, শনিবার রাত ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত জেলা ও উপজেলা টাস্কফোর্স পদ্মা-মেঘনার সদরের অভয়াশ্রম এলাকায় অভিযান পরিচালনা করে। এ সময় ছয় জেলেকে আটক করা হয়। তাদের হেফজাত থেকে জব্দ করা হয় পাঁচ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল। জব্দকৃত কারেন্ট জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়।

সহকারী মৎস্য কর্মকর্তা আরও জানান, ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে গত ১৩ অক্টোবর থেকে আগামী ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন অভয়াশ্রম এলাকায় সব ধরনের মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, পরিবহন ও মজুদ নিষিদ্ধ করেছে সরকার। আইন অমান্য করলে ৫ হাজার টাকা জরিমানা, সর্বোচ্চ ২ বছরের কারাদণ্ড এবং উভয় দণ্ডের বিধান রয়েছে।

অভিযানে ফরিদগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা মো. বেলায়েত হোসেন, উপ-সহকারী মৎস্য কর্মকর্তা মো. শাহজাহান, কোস্ট গার্ড ও নৌ পুলিশ সদস্যরা সার্বিক সহযোগিতা করেন।

বাংলাদেশ জার্নাল/আরএইচ

  • সর্বশেষ
  • পঠিত