ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

সরকারি খরচে কাউকে হজে না পাঠানোর সিদ্ধান্ত

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২৪, ২১:১১

সরকারি খরচে কাউকে হজে না পাঠানোর সিদ্ধান্ত
ফাইল ছবি

এ বছর সরকারি খরচে কাউকে হজে না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। বৃহস্পতিবার অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান জানান, হজের ব্যয় কমানোর চেষ্টা করা হচ্ছে। এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না।

বৈঠক শেষে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

তিনি বলেন, এ বছর কেউ সরকারি অর্থে হজে যাবেন না। হজ ব্যবস্থাপনার জন্য যাদের যেতে হয় কেবল তারা যাবেন। হজের ব্যয় কমানোর চেষ্টা করা হচ্ছে। যতটা সম্ভব চেষ্টা করা হচ্ছে। হজের প্যাকেজ এই মাসের শেষেই ঘোষিত হবে। তখন আপনারা দেখতে পারবেন আমরা কতটা কমিয়েছি।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, হজ নিয়ে আমাদের ব্যবস্থাপনা সৌদির ব্যবস্থাপনা সবকিছু মিলিয়ে করতে হয়। সেহেতু ৩০ তারিখ পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে।

এ সময় বিফ্রিংয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগের বিষয়ে তিনি বলেন, এটি একটি রাজনৈতিক বিষয়। আমাদের সরকার গণ-অভ্যুত্থানের ফসল। তাই প্রত্যেকটা বিষয় সংবিধানের আলোকে হবে কি না তা দেখার বিষয়। কতদিন সময় লাগবে তা বলা যাচ্ছে না। রাজনৈতিক দলগুলোর ওপর নির্ভর করবে।

উপদেষ্টা বলেন, যেহেতু পদত্যাগের বিষয়ে গণদাবি উঠছে, তাই বিলম্বিত করার সুযোগ নেই। সংবিধানের বিষয়ে নানা জনের নানান মত থাকতে পারে, এটা দেখবে কমিশন।

তিন বারের বেশি বিসিএস পরীক্ষা নয়, এ বিষয়ে জানতে চাইলেন উপদেষ্টা বলেন, একই ব্যক্তি বারবার পরীক্ষা দিলে সবাই সুযোগ নাও পেতে পারে। সেসব বিষয় বিবেচনা করে সর্বোচ্চ তিনবার বিসিএস পরীক্ষা দেয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি আমরা। অবসরের সময় নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

বিফ্রিংয়ে উপস্থিত ছিলেন- প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম, প্রেস সচিব শফিকুল আলম প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত