ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

ঘূর্ণিঝড়ের প্রভাবে ভেঙে গেলো ইনানী জেটি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২৪, ১২:১৫  
আপডেট :
 ২৪ অক্টোবর ২০২৪, ১২:১৯

ঘূর্ণিঝড়ের প্রভাবে ভেঙে গেলো ইনানী জেটি
সংগৃহীত ছবি

কক্সবাজারের ইনানী সৈকতে নৌবাহিনীর জেটিটি ভেঙে দ্বিখণ্ডিত হয়ে গেছে। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ডানা’র প্রভাবে জোয়ারের পানির তোড়ে জেটির মাঝখানের অংশ ভেঙে যায় বলে জানায় স্থানীয়রা। জেটি ভেঙে যাওয়ায় কক্সবাজার থেকে সেন্টমার্টিন দ্বীপ ভ্রমণেও দেখা দিয়েছে বিপত্তি।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকালে বিষয়টি নিশ্চিত করে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানভীর হোসেন জানান, কি কারণে এমন দুর্ঘটনা ঘটেছে তা বিস্তারিত জানার চেষ্টা করা হচ্ছে।

তবে স্থানীয়রা জানান, সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়ের প্রভাবে উত্তাল রয়েছে সাগর। গতকাল রাত ২/৩টার সময় পূর্ণ জোয়ার ছিল। এ সময় প্রচণ্ড ঢেউয়ে জেটির সাথে বাঁধা একটি ছোট বার্জের ধাক্কায় জেটিটি ভেঙে গেছে।

জেটিঘাটের চা দোকানী আবদুল মাজেদ জানিয়েছেন, বার্জটি জেটির সঙ্গে বেঁধে রাখায় মধ্যরাত থেকে বাতাসের ধাক্কায় বড় বড় আওয়াজ শোনা যাচ্ছিল। কিন্তু এ সময় কেউ জেটিতে এবং বার্জে ছিল না। এমনকি রাত ২/৩টার দিকে জেটি ভেঙে যাওয়ার পরও সকাল ১০টা পর্যন্ত কোনো লোককে জেটির আশপাশে দেখা যায়নি।

প্রসঙ্গত, ২০২০ সালে আন্তর্জাতিক নৌশক্তি মহড়ার জন্য সমুদ্র সৈকত দ্বিখণ্ডিত করে জেটিটি নির্মাণ করে বাংলাদেশ নৌ-বাহিনী। ২০২২ সালের ৭ ডিসেম্বর নৌ-মহড়া শেষ হলেও জেটিটি অপসারণ করা হয়নি।

পরবর্তীতে এটি নিয়ে উচ্চ আদালতে রিটও করা হয়। বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপার পক্ষ থেকে এটি সরিয়ে ফেলার জন্য স্মারকলিপি দেয়া হয়। উল্টো কর্ণফুলী শীপ বিল্ডার্সের মালিকাধীন এমভি কর্ণফুলী এক্সপ্রেস বাণিজ্যিকভাবে ব্যবহার শুরু করে এই জেটি। এই জেটিকে ঘিরে স্থানীয় পরিবেশ আন্দোলনকারীদের মধ্যে ক্ষোভ রয়েছে।

এদিকে গত বছর থেকে সেন্টমার্টিন দ্বীপে পর্যটক জাহাজ আসা যাওয়া করছিল উক্ত জেটি দিয়ে। আগামী পহেলা নভেম্বর থেকেও জেটি দিয়ে দ্বীপে যাতায়াতের প্রস্তুতি নেওয়া হচ্ছিল জাহাজ কম্পানিগুলোর পক্ষ থেকে।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত