ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ আপডেট : ৫৯ মিনিট আগে
শিরোনাম

সাবেক আইজিপি ও র‍্যাবের সাবেক মহাপরিচালকসহ ১৮ জনের বিরুদ্ধে মামলা

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২৪, ২০:৪৮

সাবেক আইজিপি ও র‍্যাবের সাবেক মহাপরিচালকসহ ১৮ জনের বিরুদ্ধে মামলা
দিনাজপুরে পুলিশের সাবেক আইজিপি একেএম শহিদুল ইসলাম ও র‍্যাবের সাবেক ডিজি বেনজির আহম্মেদসহ ১৮ জনকে আসামি করে মামলা দায়ের। ছবি: প্রতিবেদক

দিনাজপুরে পুলিশের সাবেক আইজিপি একেএম শহিদুল ইসলাম ও র‍্যাবের সাবেক ডিজি বেনজির আহম্মেদসহ ১৮ জনকে আসামি করে দিনাজপুর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল আদালতে মামলা দায়ের করেছেন ভুক্তভোগী যুবক আতিউল্লাহ সরকার (২৮)।

মামলার বাদী মো. আতিউল্লাহ সরকার দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলার শেরপুর (তেলিপাড়া) গ্রামের মৃত ফরিজ উদ্দিনের ছেলে ও পার্বতীপুর উপজেলার জাহানাবাদ মন্ডলপাড়া জামে মসজিদের ইমাম।

বুধবার (২৩ অক্টোবর) দুপুরে দিনাজপুর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের বিচারক মো. হুমায়ুন কবিরের আদালতে এই মামলাটি করেন। বিচারক মামলাটি আমলে নিয়ে আগামী ৭ দিনের মধ্যে এজাহার হিসাবে গণ্য করার জন্য পার্বতীপুর থানাকে নির্দেশ দিয়েছেন।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, দিনাজপুর জেলায় গত ২০১৭ সালের ২৩ জুন রাত সাড়ে ৯টায় পার্বতীপুর উপজেলার জাহানাবাদ মন্ডলপাড়া মসজিদে তারাবির নামাজ আদায়ের সময় ১৫/১৬ জন আসামি সাদা পোশাকে মসজিদে এসে বাদীকে মসজিদ থেকে জোর করে কালো কাপড়ে চোখ বেঁধে তাদের গাড়িতে করে নিয়ে যায়। কালো রঙের গাড়িতে তুলেই হাতে হ্যান্ডকাফ লাগিয়ে দেয় এবং মাথা-মুখমণ্ডলসহ কালো টুপিতে আবৃত পরে অপহরণ করে নিয়ে যায়।

পরে গাড়িতেই শারীরিকভাবে নির্যাতন করে। প্রায় ৬ ঘণ্টা গাড়ি চালিয়ে নেয়ার পর বাদীর চোখ বাঁধা অবস্থায় হাতে হ্যান্ডকাফ লাগিয়ে অপরিচিত ও অজানা আয়না ঘর নামীয় ঘরে বন্দী করে রাখে। এখানে অবস্থানকালে বাদীকে বিভিন্ন সময়ে বিভিন্নভাবে শারীরিক নির্যাতন ও ইলেকট্রিক শকড দেয়। পৈশাচিক কায়দায় নির্যাতন করা হয়। ৬ মাসের অধিক এখানে থাকার পর গত ৩১ আগস্ট ২০১৮ তারিখে দিবাগত রাতে আড়াইটায় আয়না ঘর থেকে বের করে রাজশাহী রাজপাড়া থানায় নিয়ে পুলিশের নিকট আতিউল্লাহ সরকারকে হস্তান্তর করে। পরে পুলিশ বাদীকে আদালতে নেয়ার পর জানতে পারেন, র‍্যাব-৫ এর এসআই সোহেল রানা বাদী হয়ে সন্ত্রাসদমন আইনে একটি মামলা করে। পরে আদালতের মাধ্যমে বাদীকে রাজশাহী কারাগারে পাঠানো হয়।

মামলায় প্রায় চার বছর কারাগারে আটক থাকার পর গত ১৪- মার্চ-২০২২ তারিখ আদালতের মাধ্যমে নির্দোষ প্রমাণিত হন ও কারাগার হতে মক্তি পান। এতে বাদীর শিক্ষাজীবন ধ্বংস হয়, শারীরিক ও মানসিক বিপর্যয় ঘটে। এতে বাদীর প্রায় এক কোটি টাকার ক্ষতি হয়েছে বলে উল্লেখ করেন।

মামলার অন্য আসামিরা হলেন- স্থানীয় আনিসুজ্জামান সরকার আনিস (৫০), আনোয়ার হোসেন (৫৩), জামিল হোসেন (৪৮) লুৎফুর রহমান (৬৫) , তহুবার রহমান (৪৫), রাজশাহী র‍্যাব ৫, ন্যাশনাল এসপি নূরে আলম, রাজশাহী র‍্যাব ৫ এডিশনাল এস,পি আনোয়ার হোসেন, রাজশাহী র‍্যাব ৫ এস,আই সোহেল রানা, রাজশাহী র‍্যাব ৫, পুলিশ পরিদর্শক আশরাফ উল আলম, রাজশাহী র‍্যাব ৫, হাবিলদার মহসিন আলী। রাজশাহী র‍্যাব ৫ ল্যান্স নায়ক মাহবুবুর রহমান। রাজশাহী র‍্যাব ৫ কনস্টেবল হুমায়ুন কবির, র‍্যাব ৫, বিল্লাল হোসেন, রাজশাহী র‍্যাব ৫, এসআই আনিসুর রহমান। দিনাজপুর পার্বতীপুর ভবানীপুর পুলিশ তদন্ত কেন্দ্র এএসআই সোহেল রানা, ও রাজশাহী মহানগর রাজপাড়া এসআই মো. মতিউর রহমান।

মামলার আইনজীবী মাহবুবুর রহমান ভুট্টু বলেন, দীর্ঘদিন পরে হলেও আমার এই মামলার বাদী মামলা করতে পেরেছে। আদালত পার্বতীপুর থানাকে এজাহার হিসেবে গণ্য করার জন্য নির্দেশ দিয়েছে। এই মামলার তদন্ত করার জন্য আমরা বিভাগীয় জুডিশিয়ারি তদন্ত চেয়েছি। আশা করছি আমার মামলার বাদী তার সাথে যে অন্যায় করা হয়েছে। বিনা দোষে তাকে আটক করা হয়েছে এবং তাকে বিভিন্ন সময় মেরে ফেলার হুমকি প্রদর্শন করা হয়েছে। এবং দীর্ঘদিন পরিবার থেকে বিচ্ছিন্ন অবস্থায় ছিল। আশা করছি এই মামলার বিচারক সঠিক তদন্ত-পূর্বক ন্যায় বিচার প্রতিষ্ঠিত হবে এবং দেশ থেকে যেন আর কখনো কাউকে হত্যার উদ্দেশ্যে বিনা দোষে গুম না করা হয়।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত