ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

পরীক্ষার ফলাফল বাতিলের দাবিতে সচিবালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ, আটক ৫৩ 

পুলিশের লাঠিচার্জ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২৪, ১৫:৫৪  
আপডেট :
 ২৩ অক্টোবর ২০২৪, ১৬:৪৯

পরীক্ষার ফলাফল বাতিলের দাবিতে সচিবালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ, আটক ৫৩ 
ফলাফল বাতিলের দাবিতে এইচএসসি পরীক্ষার্থীরা সচিবালয় ঢুকে পড়ে শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

ফলাফল বাতিলের দাবিতে এইচএসসি পরীক্ষার্থীরা সচিবালয় ঢুকে পড়লে তাদের লাঠিচার্জ করে বের করে দিয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এ সময় সেনাবাহিনী ও পুলিশের ব্যাপক লাঠিচার্জে তারা যে যার মতো পালিয়ে যান।

বুধবার (২৩ অক্টোবর) বিকেল ৩টার দিকে তারা সচিবালয়ে ঢুকে পড়েন। পরে শিক্ষার্থীরা ৬ নম্বর ভবনের সামনে অবস্থান নেন।

এদিকে, সচিবালয়ে ঢুকে পড়া শিক্ষার্থীদের মধ্যে ৫৩ জন শিক্ষার্থীকে আটক করা হয়েছে। পুলিশের দুটি প্রিজনভ্যানে তাদের তোলা হয়েছে। বিকেল ৩টা ৫০ মিনিটে তাদের আটক করা হয়।

একজন শিক্ষার্থী বলেন, তারা বৈষম্যহীন এইচএসসি পরীক্ষার ফলাফল চান। পাশাপাশি বিভিন্ন বোর্ডে তাদের ওপর যে হামলা হয়েছে, তার বিচার চান। দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা এখানে অবস্থান করবেন। একপর্যায়ে পুলিশ ধাওয়া দেয়। এ সময় বিক্ষোভকারী শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে যায়।

বিক্ষোভকারী শিক্ষার্থীদের সচিবালয়ের ভেতর থেকে বের করে দেয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

তাদের আলোচনার মাধ্যমে বিষয়টি মীমাংসা করার কথা বলেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। ওই সময় শিক্ষার্থীদের বিভিন্ন স্লোগান দিতে শোনা যায়। তারা ‘আমার সোনার বাংলায় বৈষম্যের ঠাঁই নাই; উই ওয়ান্ট জাস্টিস; মুগ্ধের বাংলায় বৈষম্যের ঠাঁই নাই; তুমি কে আমি কে ছাত্র-ছাত্র; আপস না সংগ্রাম, সংগ্রাম-সংগ্রাম’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

শিক্ষার্থীরা বলেন, আমরা সমতার ভিত্তিতে ফলাফল চাই। বোর্ড থেকে কাউকে ভালো ফলাফল দেয়া হয়েছে আর কাউকে খারাপ। অথচ আমরা ভালো লিখেছি। আমরা চাই দ্রুত সময়ে এই ফলাফল বাতিল করে বঞ্চিতদের পুনরায় মূল্যায়ন করা হোক।

এর আগে ২০ অক্টোবর একই দাবিতে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ভেতরে ঢুকে বিক্ষোভ করেন একদল শিক্ষার্থী। সেদিন শিক্ষার্থীরা বলেন, কর্মসূচি চলাকালে তাদের ওপর হামলা হয়েছে। হামলায় কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন। অন্যদিকে বোর্ডের কর্মকর্তারা বলেন, শিক্ষার্থীরা বোর্ডের চেয়ারম্যানের কক্ষে, এমনকি কক্ষের সামনেও ভাঙচুর চালান।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত