ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১ আপডেট : ৬ ঘন্টা আগে
শিরোনাম

এখনই স্বাভাবিক হচ্ছে না ভারতের পর্যটক ভিসা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ অক্টোবর ২০২৪, ২০:৫৭

এখনই স্বাভাবিক হচ্ছে না ভারতের পর্যটক ভিসা
প্রতীকী ছবি

বাংলাদেশের নাগরিকদের ভারতে ভ্রমণ ভিসা দেয়ার প্রক্রিয়া এখনই স্বাভাবিক হচ্ছে না বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা। তিনি বলেন, চিকিৎসা ও শিক্ষা কাজে জরুরি ভিসা সীমিতভাবে চালু রয়েছে। জনবল কম থাকায় বাংলাদেশিদের জন্য এখনই ভ্রমণ ভিসা স্বাভাবিক হচ্ছে না। তবে পরিস্থিতি স্বাভাবিক ও প্রয়োজনীয় জনবল কাজে যোগ দিলে ভিসা প্রক্রিয়া স্বাভাবিক হবে বলেও জানান প্রণয় ভার্মা।

রোববার (২০ অক্টোবর) বাংলাদেশের পররাষ্ট্রসচিব মো. জসীম উদ্দিনের সঙ্গে বৈঠক শেষে এ তথ্য জানান তিনি।

প্রণয় ভার্মা বলেন, আমরা চাই না এ ধরনের ভ্রমণে কেউ কষ্ট পাক। সেজন্য সর্বোচ্চ যতটুকু সম্ভব জরুরি প্রয়োজনীয় ভিসা দেওয়া হচ্ছে। এছাড়া ফরেন অফিস কনসালটেশন (এফওসি) নিয়েও আলোচনা হচ্ছে।

প্রসঙ্গত, শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে বাংলাদেশে বন্ধ ছিল ভারতের ভিসা পরিষেবা। পরিস্থিতি বিবেচনায় ভারতীয় দূতাবাসের বহু কর্মীকে তখন ভারতে ফিরিয়ে নেয়া হয়। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার পর ভারতীয় ভিসা কেন্দ্রগুলোতে পুনরায় কাজ শুরু হলে সেখানেও বিক্ষোভ দেখাতে শুরু করেন অনেকে। এর জেরে ফের ব্যাহত হয় কাজ। বাধ্য হয়ে ভারতীয় দূতাবাস এবং ভিসা কেন্দ্রগুলোতে বাড়তি নিরাপত্তা মোতায়েন করে অন্তর্বর্তী সরকার। এর মধ্যে ভিসা আবেদন কেন্দ্রগুলোতে সেপ্টেম্বর থেকে আবার জরুরি ভিত্তিতে পরিষেবা দেয়া শুরু হয়েছে।

ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র জানিয়েছে, প্রাথমিকভাবে ভিসা সেন্টার খুলেছে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, সিলেট এবং খুলনায়। তবে এখনই সবাই ভিসা পাবেন না। কেবল যারা চিকিৎসার জন্য যাবেন, তাদেরই জরুরি ভিত্তিতে দেয়া হবে অগ্রাধিকার।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত